• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে সুখের ওঠানামা নেই!


নিজস্ব প্রতিবেদক মার্চ ২০, ২০১৭, ১০:৫৫ পিএম
বাংলাদেশে সুখের ওঠানামা নেই!

ঢাকা: বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় স্থান পেয়েছে শান্তির দেশ নরওয়ে। আর সবচেয়ে কম সুখী দেশ হিসেবে চিহ্নিত হয়েছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র।

সুখী দেশের তালিকার উপরের দিকে জায়গা করে নিয়েছে ইউরোপের শীত প্রধান দেশগুলো। আর নিচের দিকে স্থান পেয়েছে আফ্রিকা আর মধ্যপ্রচ্যের বিশৃঙ্খল দেশগুলো। এর মধ্যে অন্যতম সিরিয়া, ইয়েমেন, দক্ষিণ সুদান রয়েছে।

এখন প্রশ্ন উঠেছে সুখী দেশের তালিকায় কোথায় অবস্থান বাংলাদেশের। তার আগে বলা ভালো, তুলনামূলকভাবে দক্ষিণ এশিয়ার মধ্যে সুখী দেশ হিসেবে বাংলাদেশকে টপকে গেছে অস্থির রাজনীতির দেশ পাকিস্তান।

জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (এসডিএসএন) থেকে প্রকাশিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭-তে এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে ১৫৫টি সুখী দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। সোমবার (২০ মার্চ) বিবিসি অনলাইনে প্রকাশিত হয়েছে এ সংক্রান্ত প্রতিবেদন।

তালিকায় থাকা ১৫৫টি দেশের মধ্যে সুখী দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান ১১০তম। আর পাকিস্তানের অবস্থান ৮০তম। নেপালের অবস্থান ৯৯তম, মিয়ানমার ১১৪তম, শ্রীলঙ্কা ১২০তম ও ভারত ১২২তম।

বলা হচ্ছে, তালিকায় ১১০ অবস্থান পাওয়া বাংলাদেশে সুখের কোনো হেরফের হয়নি। অবস্থান আগের মতোই রয়েছে। অর্থাৎ গত এক বছরে বাংলাদেশে সুখের মাত্রা বাড়েওনি, কমেওনি।

এর আগে ২০১৬ সালে ‘হ্যাপি প্ল্যানেট ইনডেক্স ২০১৬’ শিরোনামে যুক্তরাজ্যভিত্তিক সংগঠন নিউ ইকোনমিকস ফাউন্ডেশন প্রতিবেদন করেছিল। তাতে তাতে বাংলাদেশের স্কোর ৩৮ দশমিক ৪। তালিকায় পরিবেশবান্ধব ও সুখী দেশ হিসেবে বিশ্বের ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল অষ্টম অর্থাৎ ৮১তম। আর নাগরিকদের ভালো থাকার অনুভূতি বা সন্তুষ্টির বিচারে বাংলাদেশের অবস্থান ৯৫তম।  

সোনালীনিউজডটকম/এন

Wordbridge School
Link copied!