• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

অগ্নিকাণ্ডের প্রতিবেদন দিলো প্রশ্নবিদ্ধ কমিটি


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৮, ২০১৭, ১০:০৮ পিএম
অগ্নিকাণ্ডের প্রতিবেদন দিলো প্রশ্নবিদ্ধ কমিটি

ঢাকা: বাংলাদেশ ব্যাংকে সংগঠিত অগ্নিকাণ্ডের ঘটনায় নিজস্ব কর্মকর্তাদের নিয়ে গঠিত তদন্ত কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের কাছে প্রতিবেদন জমা দিয়েছেন তদন্ত কমিটির প্রধান ও কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামাল।

নির্ধারিত সময় অনুযায়ী মঙ্গলবার (২৮ মার্চ) সন্ধ্যায় প্রতিবেদন জমা দেয়া হয়েছে বলে সূত্র জানিয়েছে।  অগ্নিকাণ্ডের ঘটনায় কর্মকর্তাদের দিয়ে তিন সদস্য বিশিষ্ট নিজস্ব তদন্ত কমিটি গঠন করেছিল বাংলাদেশ ব্যাংক। একই ঘটনায় আরেকটি তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস বিভাগ। এছাড়াও এর ছায়া তদন্ত করছে র‌্যাব ও পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। 

কেন্দ্রীয় ব্যাংকের গঠিত তদন্ত কমিটির অপর সদস্যরা হলেন বাংলাদেশ ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থাপনা বিভাগের দায়িত্বে থাকা জিএম লে. কর্নেল (অব.) মাহমুদুল হক খান চৌধুরী ও কমন সার্ভিস বিভাগের জিএম তফাজ্জল হোসেন।

কেন্দ্রীয় ব্যাংকের সার্বিক নিরাপত্তার দায়িত্বে রয়েছে বাংলাদেশ ব্যাংকের সিকিউরিটি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট। কেপিআই এলাকা হওয়ায় এর নিরাপত্তা ও অগ্নিনির্বাপক ব্যবস্থা সরকারের অন্য কোনো ভবন বা প্রতিষ্ঠানের মতো নয়। অগ্নিনির্বাপক ব্যাবস্থা অধুনিক ও প্রায় স্বয়ংসম্পূর্ণ রাখা হয় কেপিআই ঘোষিত এলাকায়। বাংলাদেশ ব্যাংকের ক্ষেত্রেও তা করা হয়েছে।

সেই নিরাপত্তা বলয়ে এমন অগ্নিকাণ্ড ঘটাকে স্বাভাবিক হিসেবে দেখছেন না বিশ্লেষকরা। এমনকি ফায়ার সার্ভিস বিভাগও তা মানতে নারাজ। নিরাপত্তা বিভাগের দায়িত্বে থাকা কর্মকর্তাদের কাজের দ্ক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে অনেক আগ থেকেই। কাজে গাফিলতি ও মান নিয়ে অভিযোগ উঠেছে একাধিক।

সাম্প্রতিক অগ্নিকাণ্ডের সময়ে এই বিভাগের কর্মদক্ষতা ও ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে। এরপরও বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ তদন্ত কমিটিতে সেই নিরাপত্তা বিভাগের কর্মকর্তাকে রাখায় তদন্ত কাজের মান নিয়ে প্রশ্ন উঠেছে। অনেকেই আশঙ্কা করছেন, এতে ঘটনার মূল চিত্র উঠে আসবে না। নিরাপত্তা বিভাগের দায়িত্বে যে অবহেলা ছিল তা প্রতিবেদনে উল্লেখ করা হবে না। ফলে এবারও সংশ্লিষ্ঠ বিভাগের কর্মকর্তারা পার পেয়ে যাবেন।

প্রসঙ্গত, ২৩ মার্চ রাত ৯ টার পরে বাংলাদেশ ব্যাংকের ৩০ তলা ভবনের ১৪তম তলায় অবস্থিত বৈদেশিক মুদ্রা নীতি বিভাগে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট আধাঘণ্টার মতো কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

সোনালীনিউজ/আতা 

Wordbridge School
Link copied!