• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

পবিত্র হজ বৃহস্পতিবার 


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৩০, ২০১৭, ০২:৪৯ পিএম
পবিত্র হজ বৃহস্পতিবার 

আরাফার ময়দানে হাজিরা

ঢাকা: মুসলিমদের তৃতীয় স্তম্ভ পবিত্র হজের আনুষ্ঠানিকতা বৃহস্পতিবার (৩১ আগস্ট) শুরু হচ্ছে। মুসলিম বিশ্বের বৃহত্তম এই সমাবেশে মঙ্গলবার সন্ধ্যার পর থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ২০ লাখ ধর্মপ্রাণ মুসলমান মিনার উদ্দেশ্যে রওনা হন। আজ সারা রাত তাঁবুর শহরখ্যাত মিনায় অবস্থান করবেন হাজিরা।  

বৃহস্পতিবার ফজর নামাজসহ মোট পাঁচ ওয়াক্ত নামাজ আদায় শেষে তারা ছুটে যাবেন আরাফাতের ময়দানে। তাদের ‘লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক’ ধ্বনিতে কাল মুখরিত হবে মক্কার আরাফাত ময়দান।

আরাফার ময়দানে হজের খুতবা শুনবেন এবং এক আজানে জোহর ও আসরের নামাজ আদায় করবেন। সন্ধ্যায় মুজদালিফার উদ্দেশ্যে আরাফাতের ময়দান ত্যাগ করবেন। মুজদালিফায় পৌঁছে আবারো এক আজানে মাগরিব ও এশার নামাজ আদায় শেষে মুজদালিফায় রাতযাপন করবেন। তারপর মিনার জামারায় (প্রতীকী) শয়তানকে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন।

এর পর শুক্রবার সকালে ফজরের নামাজ শেষে হাজিরা আবার ফিরে আসবেন মিনায়। পর দিন সকালে জামারাতে পাথর নিক্ষেপ ও পশু কোরবানির পর পুরুষরা মাথা মুণ্ডন করার পর ইহরাম ত্যাগ করবেন। এরপর পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফ করে হজের পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ করবেন হাজিগণ।

এদিকে সৌদি প্রশাসন হজের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছেন। এবার এক লাখ ২৮ হাজার নিরাপত্তাকর্মী নিয়োগ দিয়েছে প্রশাসন। এর মধ্যে ২৮ হাজার নারী নিরাপত্তাকর্মী মক্কা, মিনা, মুজদালিফা ও আরাফাত ময়দানে হাজিদের সব ধরনের সহযোগিতা ও নিরাপত্তা দিতে প্রস্তুত রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!