• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

‘বিশ্ব ক্রিকেটে রাজত্ব করবে মুস্তাফিজুর তাসক


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৯, ২০১৬, ১১:৩৭ এএম
‘বিশ্ব ক্রিকেটে রাজত্ব করবে মুস্তাফিজুর তাসক

স্পোর্টস রিপোর্টার

আকিব জাভেদের মতে, দুর্দান্ত পেস আক্রমণই বদলে দিয়েছে বাংলাদেশ দলকে। সংযুক্ত আরব আমিরাতের কোচ ও সাবেক পাকিস্তানি পেসারের ধারণা, বছর পাঁচেক পর বিশ্ব ক্রিকেটে রাজত্ব করবে মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদরা।

১৯৮৯ থেকে ১৯৯৮ পর্যন্ত পাকিস্তানের হয়ে ২২ টেস্ট ও ১৬৩ ওয়ানডে খেলেছেন আকিব। টেস্টে কখনও নিয়মিত হতে না পারলেও ওয়ানডেতে ছিলেন দলের গুরুত্বপূর্ণ অংশ। বাংলাদেশের বিপক্ষে খেলেছেন ৩টি ওয়ানডে, ১৯৯৫, ১৯৯৭ ও ১৯৯৮ সালে। তিন ম্যাচেইর কোনোটিতেই পাত্তা পায়নি বাংলাদেশ।

আকিব ক্রিকেট ছাড়ার অনেক বছর পরও বাংলাদেশের পারফরম্যান্স ছিল বিবর্ণ। গত বছর থেকে বদলে গেছে চিত্র। বিশ্বকাপে প্রথমবারের মত কোয়ার্টার-ফাইনালে খেলেছে বাংলাদেশ। বিশ্বকাপের পর আকিবের দেশের বিপক্ষে সিরিজ দিয়েই অবিস্মরণীয় এক সাফল্যরথে চেপেছে মাশরাফির দল।

পাকিস্তানকে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করার পর সিরিজ হারিয়েছে ভারত, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়েকে। বিশ্বকাপ থেকে শুরু করে পুরো সাফল্য যাত্রায় বড় অবদান ছিল বাংলাদেশের পেস আক্রমণের। স্পিন নির্ভর বাংলাদেশের এই পেস বিপ্লবই সবচেয়ে বেশি দাগ কেটেছে আকিবের মনে। রোববার মিরপুর একাডেমি মাঠে সংযুক্ত আরব আমিরাতের কোচ জানালেন, এই পেসাররাই আরও এগিয়ে নেবে বাংলাদেশকে।

বোলিংই বদলে দিয়েছে বাংলাদেশকে। তাসকিন-মুস্তাফিজ-রুবেল, এই ৩ বোলার বাংলাদেশকে আরও অনেক দূর নিয়ে যাবে। ওদের ২ জনের বয়স মাত্র ২০ বছর। ভেবে দেখুন, ৫ বছর পর তো ওরা বিশ্ব মাতাবে! বাংলাদেশ ক্রিকেটকে নতুন মাত্রা দিয়েছে এই পেস আক্রমণ। এই তিন পেসার আবার ভিন্ন তিন ঘরানার। আকিবের মতে, বাংলাদেশের বোলিং আক্রমণ তাতে আরও বৈচিত্রময় ও ধারালো হয়েছে।

তাসকিনের আছে দারুণ গতি, মুস্তাফিজের বৈচিত্র। মুস্তাফিজ পুরো ভিন্ন ঘরানার এক বোলার, কাটারসহ ওর যে বৈচিত্রগুলো আছে, দারুণ সেসব। রুবেলের গতি আছে। তাসকিনও দারুণ সম্ভাবনাময়। আমার ধারণা, সে অনেক দূর যাবে। ১৯৯৬ বিশ্বকাপে শ্রীলঙ্কার শিরোপা জয় ও বিশ্ব ক্রিকেটের শ্রীলঙ্কার উত্থানটা ভালোভাবেই দেখেছেন সেই সময়ের ক্রিকেটার আকিব। তার ধারণা, পেস বোলারদের ভেলায় চেয়ে সাফল্যের তীরে পৌঁছাবে বাংলাদেশও।

গত দেড় বছর ধরে বাংলাদেশ দারুণ খেলছে। ১৯৯৬ যেভাবে শ্রীলঙ্কার সাফল্য যাত্রা শুরু হয়েছিল, বাংলাদেশের ভ্রমণটাও সেরকম হতে পারে। এই দলটি নিয়ে বাংলাদেশ যেতে পারে অনেক দূর।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!