• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রোববার ঢাকায় আসছেন প্রণব 


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৩, ২০১৮, ০৯:৫২ পিএম
রোববার ঢাকায় আসছেন প্রণব 

ঢাকা: ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি পাঁচ দিনের সফরে রোববার(১৪ জানুয়ারি) ঢাকা আসছেন। প্রায় অর্ধশত বর্ষের রাজনৈতিক জীবন শেষে রাষ্ট্রপতি হিসাবে পূর্ণ মেয়াদে দায়িত্ব পালনের পর ভারতের বাইরে প্রথম বিদেশ সফর হিসেবে তিনি বাংলাদেশে আসছেন।

শনিবার(১৩ জানুয়ারি) পর্যন্ত পাওয়া তথ্যে জানা গিয়েছে, মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি প্রণবের সফরসঙ্গি হবেন। ভারতের রাষ্ট্র প্রধান না হলেও বাংলাদেশের সাথে গভীর সম্পর্ক বিবেচনায় তার সফরকে ভিভিআইপি মর্যাদা দেবে সরকার।

ঢাকায় একটি সাহিত্য সম্মেলনে যোগ দেয়ার উদ্দেশ্য নিয়ে প্রণব মুখার্জি ঢাকা আসছেন। ঢাকার বাইরে চট্টগ্রামেও যাবেন তিনি। এ সফরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডি লিট ডিগ্রি দেবে। এছাড়া তিনি রাউজানে মাস্টার দ্য সূর্য সেনের পৈত্রিক বাড়ি যাবেন।

জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে প্রণব মুখার্জি বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছাবেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিমান বন্দরে তাকে স্বাগত জানাবেন।

সফরকালে তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। রাষ্ট্রপতি তার সম্মানে নৈশভোজের আয়োজন করছেন।

ঢাকায় অবস্থানকালে তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও ভারতীয় হাইকমিশনের দেয়া ভোজসভায়ও অংশ নেবেন। এছাড়া চট্টগ্রামে ভারতের উপ-হাইকমিশনও এক ভোজসভার আয়োজন করছে। এসব ভোজে বিশিষ্টজনদের সাথে প্রণব মুখার্জির মতবিনিময়ের সুযোগ হবে।

চট্টগ্রাম থেকে ফিরে প্রণব মুখার্জি বাংলাদেশ ছাড়ার আগে ঢাকায় একান্তে কিছু সময় কাটাবেন। ১৮ জানুয়ারি তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বেন। প্রণব মুখার্জি গত বছরের ২৪ জুলাই ভারতের রাষ্ট্রপতির পদ থেকে অবসর নেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!