• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
পদ্মায় নব্যতা সংকটে

শিমুলিয়া-কাঁঠালবাড়িতে ফেরি চলাচল বন্ধ


মঈনউদ্দিন সুমন, মুন্সীগঞ্জ আগস্ট ১৩, ২০১৮, ০৯:৪১ এএম
শিমুলিয়া-কাঁঠালবাড়িতে ফেরি চলাচল বন্ধ

ফাইল ছবি

মুন্সীগঞ্জ: দক্ষিণবঙ্গের ২১টি জেলার প্রবেশদ্বার মুন্সীগঞ্জের শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল বন্ধ রয়েছে। ২য় দফায় রোববার রাত ১২ টা থেকে পদ্মা নদীর শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে নব্যতা সংকটে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়।

ফেরি চলাচল বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন এই নৌরুটের যাত্রীরা। পারাপারের অপেক্ষায় রয়েছে ছয় শতাধিক ছোট বড় যানবাহন।

ফেরি চলাচলের জন্য উপযোগী পানির গভীরতা না থাকায় সমস্যার সম্মুখীন হচ্ছেন ফেরি চালকরা। এর আগে শনিবার বিকাল ৫টার দিকে লৌহজং চ্যানেলে নাব্যতা সংকোটের কারণে ফেরি বন্ধ রাখা হয়। এরপর রাত ১০টার দিকে ৪টি কে-টাইপ ফেরি চলাচল করে।

বিআইডব্লিউটিসি’র শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক গিয়াস উদ্দিন পাটোয়ারি জানান, বিকল্পে চ্যানেলে পানির গভীরতা আছে ৪-৫ ফুটের মতো কিন্তু ফেরি চালাতে প্রয়োজন সাড়ে ৭ফুটের মতো। ১২ জুন থেকে ব্যবহার করে আসা এই চ্যানেলটিতে বর্তমানে পলি জমে নাব্যতা সংকট দেখা দিয়েছে। এ কারণে পূর্বের সরাসরি মূল চ্যানেল দিয়ে চলাচল করতে হচ্ছে।

এছাড়া পণ্যবাহী ট্রাক ও ভারী যানবাহনগুলোকে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাট ব্যবহারের কথা বলা হয়েছে। এরপরও ঘাট এলাকায় ৬০০ যানবাহন পারের অপেক্ষায় আছে।

তিনি আরোও জানান, নাব্যতা সংকট নিরসনে ড্রেজিং চলছে চ্যানেলে। দুইদিন সময় নেওয়া হয়েছে ফেরি চলাচল উপযোগী করতে।

নির্বাহী প্রকৌশোলী(ড্রেজিং) এ এসএম আরেফিন জানান, বিকল্প চ্যানেল ছাড়াও সরাসরি মূল চ্যানেলেও ৭টি ড্রেজার কাজ করছে। দুইটি রুট দিয়ে ফেরি চলাচল করছে। পলি অপসারণ করা হলেও চ্যানেলের মুখে কেটে সরানো যাচ্ছেনা। ড্রেজিং করে ১৩ফুট করলেও আশেপাশে থেকে ভেঙ্গে পড়ছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!