• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ডিপিএলে সর্বোচ্চ পারিশ্রমিক পাচ্ছেন যারা


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ১৭, ২০১৯, ০৫:১৬ পিএম
ডিপিএলে সর্বোচ্চ পারিশ্রমিক পাচ্ছেন যারা

ছবি: সংগৃহীত

ঢাকা: মাত্রই শেষ হয়েছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। এবার শুরুর ঘন্টা বেজে উঠেছে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল)। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। ইতোমধ্যে চূড়ান্ত হয়েছে প্লেয়ার ড্রাফটের খেলোয়াড় তালিকাও।

রোববার (১৭ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে প্লেয়ার্স ড্রাফট। লিগ শুরু হবে ১ মার্চ থেকে। এর আগে সবশেষ মৌসুমের স্কোয়াড থেকে প্রতি দলের তিনজন করে ধরে রাখা ক্রিকেটারের তালিকা প্রকাশ করেছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)। এ প্লাস ক্যাটাগরিতে রয়েছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, লিটন কুমার দাস, এনামুল হক বিজয় ও নাসির হোসেন।

এ প্লাস ক্যাটাগরির মূল্য ধরা হয়েছে ২৫ লাখ থেকে ৩৫ লাখ টাকা। সর্বোচ্চ পারিশ্রমিক প্রাপ্ত খেলোয়াড় হলেন মাশরাফি বিন মুর্তজা ও মাহমুদউল্লাহ রিয়াদ। উভয়ের পারিশ্রমিক ধরা হয়েছে ৩৫ লাখ টাকা। অপরদিকে গাজি গ্রুপ ক্রিকেটার্সের ইমরুল কায়েসের মূল্য ধরা হয়েছে ২৫ লাখ টাকা।

প্লেয়ার্স ড্রাফটের অন্য ক্যাটাগরির পারিশ্রমিক যেভাবে ধরা হয়েছে— ‘এ’ গ্রেডে ২০-২৫ লাখ, ‘বি’ প্লাস গ্রেডে ১৫-১৯ লাখ, ‘বি’ গ্রেডে ১২-১৪ লাখ, ‘সি’ প্লাস গ্রেডে ৮ লাখ, ‘সি’ গ্রেডে ৫ লাখ এবং ‘ডি’ গ্রেডে ২-৪ লাখ টাকা।

এবারের আসরে প্রতিটি দল তিন জন ক্রিকেটার ‘রিটেইন’ করার সুযোগ পাচ্ছে। বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী মাশরাফি ছাড়াও ধরে রেখেছে মোসাদ্দেক হোসেন সৈকত এবং নাজমুল হোসেন শান্তকে। মোহামেডান ধরে রেখেছে রকিবুল হাসান, কাজী অনিক ও ইরফান শুক্কুরকে।

এ ব্যাপারে ক্রিকেট কমিটি অফ ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) ইনচার্জ তৌহিদ মাহমুদ সংবাদ মাধ্যমকে বলেছেন, “আমরা ৭টা ক্যাটাগরি অনুযায়ী পারিশ্রমিক ঠিক করেছি। ‘এ’ প্লাস গ্রেডে ২৫-৩৫ লাখ, ‘এ’ গ্রেডে ২০-২৫ লাখ, ‘বি’ প্লাস গ্রেডে ১৫-১৯ লাখ, ‘বি’ গ্রেডে ১২-১৪ লাখ, ‘সি’ প্লাস গ্রেডে ৮ লাখ, ‘সি’ গ্রেডে ৫ লাখ এবং ‘ডি’ গ্রেডে ২-৪ লাখ টাকা পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে।”

আইকন না থাকা প্রসঙ্গে সিসিডিএমের ইনচার্জ বলেছেন, ‘জাতীয় দলের কয়েকজন খেলোয়াড়কে লিগের পুরোটা সময় পাওয়া যাবে না। এ ছাড়া মুশফিক, তামিম ও সাকিব বিশ্রাম চেয়ে আবেদন করেছেন বিসিবির কাছে।’

লিগে প্রতিটি দল তিন জন ক্রিকেটার ‘রিটেইন’ করার সুযোগ পাচ্ছে। গতবারের চ্যাম্পিয়ন আবাহনী মাশরাফির সঙ্গে ধরে রেখেছে মোসাদ্দেক হোসেন সৈকত এবং নাজমুল হোসেন শান্তকে। অন্যদিকে মোহামেডানে এবারও রকিবুল হাসান, কাজী অনিক এবং ইরফান শুক্কুরকে দেখা যাবে। আবাহনী-মোহামেডান সহ ১০টি দল রিটেইন করা ক্রিকেটারদের তালিকা জমা দিয়েছে এরই মধ্যে। শুধু প্রথম বিভাগ থেকে উঠে আসা দুটি ক্লাব প্লেয়ার্স ড্রাফটের আগে তিন জনকে নিতে পারবে। প্লেয়ার্স ড্রাফট হবে আগামি সোমবার।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!