• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

হাতি তাড়াতে ফাঁদ, সে ফাঁদেই প্রাণ গেল যুবকের


ময়মনসিংহ প্রতিনিধি সেপ্টেম্বর ২১, ২০২২, ১১:০২ এএম
হাতি তাড়াতে ফাঁদ, সে ফাঁদেই প্রাণ গেল যুবকের

ছবি : সংগৃহীত

ময়মনসিংহ: ময়মনসিংহের হালুয়াঘাটে বন্যহাতি তাড়ানোর জন্য বৈদ্যুতিক ফাঁদ তৈরি করেন জাহাঙ্গীর আলম (৩৫)। আর সে ফাঁদে জড়িয়ে প্রাণ হারালেন ওই যুবক।

ওই ঘটনাটি ঘটে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাতে উপজেলার ভূবনকুড়া ইউনিয়নের কড়ইতলী গ্রামে। নিহত জাহাঙ্গীর কড়ইতলী গ্রামের মৃত আব্দুল জব্বারের ছেলে।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর রাতে বন্যহাতির আক্রমণ থেকে জমির ফসল রক্ষা করতে গিয়ে হাতির পায়ে পিষ্ট হয়ে ওই কড়ইতলী গ্রামের বৃদ্ধ নওশের আলীর মর্মান্তিক মৃত্যু হয়। নওশের আলীর মৃত্যুর শোক না কাটতেই ফের আরেকটি মর্মান্তিক মৃত্যু ঘটনা ঘটলো।

এলাকাবাসী সূত্রে জানা যায়, মঙ্গলবার জাহাঙ্গীর আলম বন্যহাতির আক্রমণ থেকে আমন ধানের ফসল রক্ষা করার জন্য জেনারেটরের মাধ্যমে বৈদ্যুতিক তার দিয়ে সীমান্ত এলাকায় কারেন্ট শক-এর ব্যবস্থা করে। কিন্তু অসাবধানতাবশত তিনি নিজেই বিদ্যুৎপৃষ্ঠ হয়ে জ্ঞান হারান। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে হালুয়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন।

নিহতের বড় ভাই জয়নাল আবেদীন ও জুলহাস মিয়া বলেন, বন্যহাতির পাল এসে আমাদের রোপণকৃত আমন ধানের ফসল নষ্ট করে দিয়েছে। যতটুকু অবশিষ্ট আছে তা রক্ষায় আমার ভাই জাহাঙ্গীর দু’দিন ধরে জেনারেটর মাধ্যমে কারেন্ট শক-এর ব্যবস্থা করেছিল। আর সেই কারেন্টই আমার ভাই পৃষ্ঠ হয়ে মারা গেছে।

নিহত জাহাঙ্গীরের স্ত্রী আছিয়া খাতুন বিলাপ করতে করতে বলেন, আমার সংসারে আমার স্বামীই একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন। আমার শ্বশুর অনেক আগেই মারা গেছে। এখন আমার তিন সন্তান নিয়ে কি করে বেঁচে থাকবো। হাতির আক্রমন থেকে নিজেদের ফসল বাঁচাতে গিয়ে আজ স্বামীকে হারালাম।

স্থানীয় ভূবনকুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এম সুরুজ মিয়া বলেন, এ মৃত্যু মেনে নেয়া যায় না। আমরা সরকারের কাছে হাতির আক্রমণ থেকে কৃষকদের ফসলি জমি ও ঘরবাড়ি রক্ষায় স্থায়ী একটি ব্যবস্থার দাবি জানাচ্ছি। ক্ষতিগ্রস্থ কৃষকরা যাতে দাঁড়াতে পারে সে জন্য দ্রুত কৃষকদের ক্ষতিপূরণ দেয়ারও দাবী জানাচ্ছি।

হালুয়াঘাট থানার ওসি মো. শাহীনুজ্জামান খান বলেন, এমন মৃত্যু কাম্য নয়। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!