• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

হিলিতে কমেছে আলুর দাম


হিলি (দিনাজপুর) প্রতিনিধি নভেম্বর ৪, ২০২৩, ০৪:০৪ পিএম
হিলিতে কমেছে আলুর দাম

দিনাজপুর: আলুর অস্থিতিশীল বাজার নিয়ন্ত্রণে সরকার আলু আমদানির অনুমতি দেয়ার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু হয়েছে। আমদানি ফলে স্থানীয় বাজারে কমেছে দাম। তিন দিনের ব্যবধানে পাইকারিতে দাম কমেছে কেজিতে ১০ টাকা। এদিকে দেশের বাজারে আলুর দাম উর্ধ্বগতি হওয়ায় সরকার আমদানির অনুমতি দিলে আমদানি শুরু করা হয়েছে, আমদানি হওয়ায় দামটা অনেক কমেছে এবং ভারতে পর্যাপ্ত এলসি দেওয়া আছে সেগুলো আসলে আরও দামটা কমে আসবে বলে জানান আমদানিকারকরা।

আমদানিকারক হারুন উর রশিদ হারুন বলেন, দেশের বাজারে আলুর দাম যখন ঊর্ধ্বমুখী, তখন সরকার সিদ্ধান্ত নেয় আলু আমদানির। সেই লক্ষে গত ৩০ অক্টোবর ভারত থেকে আলু আমদানি অনুমতি দেয় সরকার। অনুমতি পাওয়ার পর বৃহস্পতিবার দুপুর থেকে শুরু হয় ভারত থেকে আলু আমদানি। এক দিনে আলু আমদানি হয় ৭ ট্রাকে ১৭৮ মেট্রিকটন আলু। তবে আলু আমদানির পর পরই হিলি স্থলবন্দরের স্থানীয় বাজারে কমতে থাকে দাম। তিন দিনের ব্যবধানে পাইকারিতে দাম কমেছে কেজিতে ১০ টাকা পর্যন্ত। এদিকে ভারতে প্রচুর পরিমানে এলসি করা রয়েছে সেগুলো আমদানি হলে দেশের বাজারে আরও দাম কমবে বলে জানান তিনি।

বাজারে কয়েকজন আলু বিক্রেতারা বলেন, ভারত থেকে আলু আমদানির ফলে বাজারে কমেছে দাম। তিন দিনের ব্যবধানে আলুর দাম কমেছে কেজিতে ১০ টাকা। যে আলু গত বুধবারে বিক্রি হয়েছে ৫৫ থেকে ৬০ টাকা কেজি দরে। সেই আলু আজকে বাজারে বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। তবে ভারত থেকে আমদানি হলে দাম আরও কমবে বলে জানান ব্যবসায়ীরা।

হিলি পানামাপোর্ট লিমিটেড জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, হিলি স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো দেশে আলু আমদানি শুরু হয়েছে। দেশের বাজারে যে আলুর দাম উর্ধ্বগতি তা নিয়ন্ত্রণ করার জন্যই আমদানি হচ্ছে। ভারত থেকে আলু আমদানি অব্যাহৃত রয়েছে, এটি কাচাঁমাল হওয়ায় দ্রুত ছাড়করন করা হয়ে থাকে।

হিলি উদ্ভিদ সংঘ নিরোধের উপ-সহকারী ইউসুব আলী বলেন, হিলি স্থলবন্দর দিয়ে শনিবার (৪ নভেম্বর) দুপুর ১টা পর্যন্ত ৪৩ জনে প্রায় ৩৫ হাজার মেট্রিক টন আলু ইমপোর্ট পারমিট পেয়েছে।

সোনালীনিউজ/এসআই/এসআই

Wordbridge School
Link copied!