• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

কুয়াকাটায় রাখাইনদের জলকেলি উৎসব অনুষ্ঠিত


কলাপাড়া প্রতিনিধি এপ্রিল ১৮, ২০২৪, ০৬:৩০ পিএম
কুয়াকাটায় রাখাইনদের জলকেলি উৎসব অনুষ্ঠিত

কলাপাড়া: রাখাইন বর্ষবরণ উপলক্ষে কুয়াকাটায় বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেল ৪ টায় রাখাইনদের জলকেলি উৎসব অনুষ্ঠিত হয়েছে। কুয়াকাটা সাংগ্রাইন উৎসব উদ্যাপন কমিটির আয়োজনে, পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে বরণে এদিন রাখাইন তরুণ-তরুণীসহ নানা বয়সের নারী-পুরুষ এ অনুষ্ঠানে মেতে উঠেন। 

রাখাইন ভাষায় ‘সাংগ্রাই’ হিসেবে পরিচিত জলকেলি উৎসবটি কুয়াকাটা রাখাইন মহিলা মার্কেট মাঠে অনুষ্ঠিত হয়। 

রাখাইন তরুণীদের নৃত্য পরিবেশনা শেষে সেখানে তরুণ-তরুণীদের ভালোবাসায় সিক্ত জল একে অপরের গায়ে ছিটিয়ে পালন করা হয় রাখাইন সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় এ উৎসবে।  প্রধান অতিথি ছিলেন, মোঃ রবিউল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার, কলাপাড়া।বিশেষ অতিথি ছিলেন মোঃ আনোয়ার হাওলাদার মেয়র, কুয়াকাটা পৌরসভা,মোঃ আঃ বারেক মোল্লা, সভাপতি আওয়ামীলীগ, কুয়াকাটা পৌর শাখা। মিঃ ফ্রান্সিস বেপারী আঞ্চলিক পরিচালক, কারিতাস, বরিশাল অঞ্চল,মোঃ শহিদ দেওয়ান, কাউন্সিলর কুয়াকাটা পৌরসভা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, উচান চিন মাতুব্বর কেরানীপাড়া, কুয়াকাটা।

রাখাইন সম্প্রদায়ের মানুষ বলছেন, পুরোনো বছরের সব গ্লানি ও দুঃখ জলে মুছে নতুনভাবে জলে জলে পরিশুদ্ধির জন্য এই উৎসব টানা ৩ দিন চলবে আজ তার প্রথম দিন ।
রাখাইন তরুণ লু চিং বলেন, পুরাতন বর্ষকে বিদায় ও নতুনকে বরণেই হচ্ছে ঐতিহ্যবাহী সামাজিক উৎসবের রীতি। এ উৎসব ঘিরে ৩ দিনব্যাপী জলকেলি ছাড়াও বাড়িতে বাড়িতে রান্না হচ্ছে নিজস্ব খাবার।

কুয়াকাটা পৌর মেয়র মোঃ আনোয়ার হাওলাদার বলেন, রাখাইনদের ৩ দিনের জলকেলি উৎসব সার্বিক সফল ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে পৌরসভার পক্ষ থেকে সহযোগিতা থাকবে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম জানান,জলকেলি উৎসবটি রাখাইনদের হলেও এটি কালক্রমে এ অঞ্চলের মানুষের ঐতিহ্যবাহী সংস্কৃতির অংশ হয়ে উঠেছে। এ জন্য নিরাপত্তা নিশ্চিত করতে প্যান্ডেলগুলোতে পুলিশ সদস্য ও গোয়েন্দারা অবস্থান করছে, সামনে এই অনুষ্ঠিনটি বড় আকারে সমুদ্র সৈকত করার আশ্বাস দিয়েছে ।

আজ কুয়াকাটায় ঘুরতে আসা পর্যটকরা এই অনুষ্ঠান উপভোগ করেন। 

এমএস

Wordbridge School
Link copied!