• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

গাজীপুরে অবৈধভাবে দখলকৃত ৭ একর বনভূমি উদ্ধার 


গাজীপুর প্রতিনিধি এপ্রিল ২৩, ২০২৪, ১১:২৪ এএম
গাজীপুরে অবৈধভাবে দখলকৃত ৭ একর বনভূমি উদ্ধার 

ছবি : প্রতিনিধি

গাজীপুর: দেশের সরকারি ভূমি হেফাজতে নিতে সরকারের পক্ষ থেকে সারা দেশের জেলা ও উপজেলা পর্যায়ে প্রশাসন ও বন বিভাগকে এক দিক নির্দেশনা প্রদান করা হয়েছে। সরকারের সেই নির্দেশনা বাস্তবায়ে গাজীপুরের জেলা প্রশাসক ও বন বিভাগের যৌথ উদ্যোগে এক অভিযান পরিচালনা করে শ্রীপুর ও সদর উপজেলার বিভিন্ন রিসোর্ট ও প্রতিষ্ঠান কর্তৃক অবৈধভাবে দখলকৃত  করে রাখা ৭ একর ৫৩ শতাংশ বনভূমি উদ্ধার করা হয়েছে। 

সোমবার (২২ এপ্রিল) জেলা প্রশাসক কার্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে  বলা হয়েছে, গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম’র প্রত্যক্ষ তত্ত্বাবধানে ও দিক নির্দেশনায় ওই অভিযান পরিচালনার মধ্যে এসব অবৈধ ভাবে দখলকৃত বনভূমি উদ্ধার করা হয়। 

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানা যায়, জেলা প্রশাসকের নির্দেশনায় সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ফয়সাল হকের নেতৃত্বে পরিচালিত অভিযানে ম্যাক্সভ্যালি রিসোর্ট’র দখল করা ৮৫ শতাংশ, অনন্ত ভবন কতৃর্ক দখল করা ৯৫ শতাংশ, রাজেন্দ্র ইকো রিসোর্ট কতৃর্ক দখল করা ৬৩ শতাংশ এবং গ্রিনটেক রিসোর্ট কতৃর্ক দখল করা ৫৪.৫৭ শতাংশ বনভূমি উদ্ধার করা হয়েছে।

এ দিকে একই দিক নির্দেশনার মাধ্যমে শ্রীপুর উপজেলার নির্বাহী অফিসার শোভন রাংসার নেতৃত্বে পরিচালিত পৃথক অভিযানে ফজলু পোল্ট্রি ফার্মের দখল হতে ১.৩৫ একর, আল নূর হ্যাচারির দখল হতে ১.৪১ একর, মাটির মায়া ইকো রিসোর্ট হতে ১.৫ একর এবং ফাউগান ইকো রিসোর্ট হতে ৩০ শতাংশ বনবিভাগের জমি উদ্ধার করা হয়েছে।

গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম জানিয়েছেন, বর্তমান সরকার অবৈধভাবে ভূমি দখল ও নদী দখল কারীর বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নিয়েছেন। সরকারের সেই নির্দেশনা বাস্তবায়নে অবৈধ দখলদারদের বিরুদ্ধে গাজীপুর জেলা প্রশাসনের এ ধরণের অভিযান চলমান থাকবে।

এম/এসআই

Wordbridge School
Link copied!