• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ভাঙ্গুড়ায় বাড়ির আঙিনায় সুস্বাদু ও মিষ্টি আঙুর চাষ


ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি এপ্রিল ২৩, ২০২৪, ০১:১৪ পিএম
ভাঙ্গুড়ায় বাড়ির আঙিনায় সুস্বাদু ও মিষ্টি আঙুর চাষ

ছবি : প্রতিনিধি

পাবনা: পাবনার ভাঙ্গুড়া উপজেলার পার-ভাঙ্গুড়া ইউনিয়নের রাঙ্গালিয়া গ্রামে বাড়ির আঙিনায় আঙ্গুর চাষের কথা জানা যায়। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এমন একটি ভিডিও দেখার পর সরেজমিনে পরিদর্শনে যায় সোনালী নিউজের সংবাদকর্মী।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সরেজমিন দেখা গেছে, উপজেলার রাঙ্গালিয়া গ্রামের আবু জায়েদ নামে (২৮) এক যুবক তার ১০ শতাংশ জমির ওপর এই দৃষ্টিনন্দন আঙ্গুর বাগান গড়ে তুলেছেন। প্রথম পর্যায়ে আবু জায়েদের বাগানের প্রায় ৬টি গাছে আঙ্গুর এসেছে।

ফলে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে অসংখ্য মানুষ আঙ্গুর বাগান দেখতে ভিড় করছেন। বাগানে আঙ্গুর ছাড়াও দেশি-বিদেশি বিভিন্ন জাতের প্রায় অর্ধ শতাধিক ফলের গাছ রয়েছে।

আবু জায়েদের আঙ্গুর বাগানের সফলতা দেখে অনেকেই তার কাছ থেকে বিভিন্ন জাতের আঙ্গুরের চারা সংগ্রহ করে বাগান করতে উৎসাহী হচ্ছেন।

আবু জায়েদ সোনালী নিউজকে বলেন, এক বছর আগে দেখেছিলাম বাংলাদেশের মাটিতে মিষ্টি সুস্বাদু আঙ্গুর চাষ হচ্ছে। এরপর থেকে আমার আগ্রহ হয়। এই আঙ্গুর বাজারজাত করার মতো পরিপক্ব হলে অবশ্যই মিষ্টি ও সুস্বাদু হবে।

আবু জায়েদ আরও বলেন, এসব গাছ থেকে বিপুল পরিমাণের চারা গাছ তৈরি করে বাণিজ্যিকভাবে উৎপাদন ও সরবরাহের পরিকল্পনা চলছে। স্থানীয়ভাবে আঙ্গুর চাষ হলে ফরমালিন মুক্ত ও কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি ছাড়া মানসম্মত ফল পাওয়া যাবে বলে আশা প্রকাশ করছি।

ভাঙ্গুড়া উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন জাহান সোনালী নিউজকে বলেন, নতুন উদ্যোক্তাদের জন্য কৃষি অফিস সব সময় আন্তরিক। আবু জায়েদের আঙুর ফল চাষাবাদে আগামীতে সব ধরনের সহযোগিতা প্রদান করা হবে।

এসআই

Wordbridge School
Link copied!