• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

নতুন এমপিদের শপথ বাতিল চেয়ে রিটের শুনানি আজ


আদালত প্রতিবেদক জানুয়ারি ১৬, ২০১৯, ১২:০৯ পিএম
নতুন এমপিদের শপথ বাতিল চেয়ে রিটের শুনানি আজ

ঢাকা : একাদশ জাতীয় নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের নেওয়া শপথের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটের শুনানি বুধবার (১৬ জানুয়ারি) গ্রহণ করা হবে।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার শুনানির এ দিন ধার্য করেন।

এর আগে মঙ্গলবার সকালে রিটকারীর আইনজীবী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন শুনানির জন্য আবেদনটি আদালতে উপস্থাপন করেন। পরে বুধবার দুপুর ২টায় ওই রিটের শুনানি গ্রহণ করা হবে বলে সময় নির্ধারণ করেন আদালত।

সংবিধান অনুসারে দশম জাতীয় সংসদ না ভেঙে দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত এমপিদের নেওয়া শপথের বৈধতা চ্যালেঞ্জ করে গত সোমবার হাইকোর্টে রিটটি দায়ের করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী তাহেরুল ইসলাম তাওহীদের পক্ষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন রিটটি দায়ের করেন।

মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদে সংসদ ভেঙে দিয়ে পুনরায় সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হওয়ার বিধান রয়েছে। কিন্তু ওই অনুচ্ছেদ প্রতিপালন না করে, অর্থাৎ দশম সংসদ ভেঙে না দিয়ে একাদশ সংসদে নির্বাচিত সদস্যরা শপথ নেওয়ায় বর্তমানে দুটি সংসদ বহাল রয়েছে, যা সংবিধান পরিপন্থী। তা ছাড়া ২৮ জানুয়ারি দশম জাতীয় সংসদের পাঁচ বছর পূর্ণ হবে। অথচ মেয়াদ পূর্ণ হওয়ার আগেই গত ৩ জানুয়ারি নতুন সংসদ সদস্যরা শপথ নিয়েছেন, যা আইনের চোখে অচল ও বেআইনি। এ জন্য রিটটি দায়ের করা হয়েছে।

এর আগে ৮ জানুয়ারি একাদশ সংসদে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ বাতিলের দাবি জানিয়ে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও মন্ত্রিপরিষদ সচিবকে আইনি নোটিশও দিয়েছিলেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!