• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় সিএমজেএফের নিন্দা 


নিজস্ব প্রতিনিধি এপ্রিল ২৮, ২০২৪, ০৪:৩৭ পিএম
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় সিএমজেএফের নিন্দা 

ঢাকা: বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশের ওপর কেন্দ্রীয় ব্যাংকের নিষেধাজ্ঞার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)। এ ধরণের সিদ্ধান্ত স্বাধীনতার পর গত ৫৩ বছরে সাংবাদিকরা যেভাবে প্রবেশ করে আসছে, তার সম্পূর্ণ পরিপস্থী। 

সিএমজেএফ মনে করে, বাংলাদেশ ব্যাংক কোনো ব্যক্তি বিশেষের নিজস্ব সম্পত্তি নয়, এটি রাষ্ট্রের প্রতিষ্ঠান। তাই সংবাদ সংগ্রহের কাজে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশ, কোনো দাবি নয়, এটি দেশের সংবিধান স্বীকৃত গণমাধ্যমের অধিকার। 

ফলে কেউ এই প্রতিষ্ঠানে নিজের এবং নিজের দুর্বলতা আড়াল করতে অতি উৎসাহী হয়ে অস্বাভাবিক কোনো সিদ্ধান্ত নিলে, অধিকার রক্ষায় সাংবাদিকদের যে কোনো আন্দোলনে পাশে থাকবে সিএমজেএফ।

সিএমজেএফ মনে করে, এমন এক সময় বাংলাদেশ ব্যাংক এই হঠকারী সিদ্ধান্ত নিলো যখন, ব্যাংক একীভুতকরণ নিয়ে সারা দেশেই আলোচনা-সমালোচনা চলছে। 

এছাড়াও বাংলাদেশের অর্থনীতির উপর মূল্যায়ন রিপার্ট তৈরি করার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধি দল বর্তমানে বাংলাদেশ সফরে রয়েছে।

ফলে এই সিদ্ধান্তে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমুর্তি নিয়ে প্রশ্ন ওঠার বুঁকি রয়েছে। এ কারণে যারা এই সিদ্ধান্ত নিয়েছে, তাদের উদ্দেশ্য এবং এর সঙ্গে দেশ বিরোধী কোনো চক্রান্ত জড়িত কিনা, তা খতিয়ে দেখতে
সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে সিএমজেএফ। 

কারণ এ ধরণের সিদ্ধান্ত সংবিধান, বস্তুনিষ্ঠ সাংবাদিকতা এবং মুক্ত-গণমাধ্যম প্রতিষ্ঠা সংক্রান্ত সরকারের অঙ্গীকারের পরিপস্থি। তাই আমরা মনে করি শিগগিরই বাংলাদেশের দায়িত্বশীল কর্মকর্তাদের শুভবোধের উদয় হবে। অবিলম্বে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের পূর্বের ন্যায় প্রবেশাধিকার নিশ্চিত করে পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি।

এএইচ/আইএ

Wordbridge School
Link copied!