• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

একীভূত করে খারাপ ব্যাংককে ভালো করা যায় না: ফরাসউদ্দিন


নিজস্ব প্রতিবেদক মে ২, ২০২৪, ০১:৫০ পিএম
একীভূত করে খারাপ ব্যাংককে ভালো করা যায় না: ফরাসউদ্দিন

ঢাকা: ব্যাংকে একীভূত করে খারাপ ব্যাংককে ভালো করা যাবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।‌

বৃহস্পতিবার (২ মে) রাজধানীর ফকিরাপুলে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এর  আয়োজনে বিভিন্ন গণমাধ্যমের কর্মরত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এছাড়া যে দুটি ব্যাংক একীভূত হবে তাদের নিজেদের সম্মতি নেওয়া জরুরি। একীভূত পদ্ধতি সারা পৃথিবীতে হয়। অতীতেও‌ বাংলাদেশে হয়েছে। তাই এটা জোর করে চাপিয়ে না দিয়ে নিজেদের মধ্যে আলোচনা করে একীভূত করা উচিত।

ফরাস উদ্দিন বলেন, পৃথিবীর সব দেশে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ আনা হয়েছে। কিন্তু বাংলাদেশ তেমনভাবে পারেনি। এ জন্য মনিটরিং পদ্ধতি বদল করতে হবে। এটা টিভিতে না করে সরাসরি তদারকি বাড়াতে হবে। 

সাবেক গভর্নর ফরাসউদ্দিন বলেন, ৯ দশমিক ৭ মূল্যস্ফীতির পরও মানুষ ভালো‌ আছেন বলে মন্ত্রীরা বলছেন। এটা বাস্তবতা বিবর্জিত। হয়তো সামান্য বেতন বেড়েছে কিন্তু এই মূল্যস্ফীতিতে মানুষ ভালো আছে এটা বলা যাবে না।

তিনি আরও বলেন, ঋণের ৫০০ টাকার জন্য কৃষকদের জেলে নেবে আর দশ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার পর তাকে সালাম দেবেন এটা হতে পারে না। বোরো আবাদ কাটা শুরু হয়েছে। তাই এখন সরকার আগামী ১৫ দিন সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ২০ লাখ মেট্রিক টন খাদ্য সংগ্রহ করলে কৃষকরা বাঁচবে এবং ফসলের আসল দাম পাবেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইআরএফে সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মৃধা। সঞ্চালনা করেন ইআরএফে সাধারণ সম্পাদক আবুল কাশেম। অনুষ্ঠানে বিভিন্ন গণমাধ্যমের কর্মরত সংবাদ কর্মীরা উপস্থিত ছিলেন।

এআর

Wordbridge School
Link copied!