• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের সিইও পদে অনুমোদন পেলেন এস এম শহীদুল্লাহ


নিজস্ব প্রতিবেদক জুন ১০, ২০২৪, ০৯:২৩ পিএম
ক্রিস্টাল ইন্স্যুরেন্সের সিইও পদে অনুমোদন পেলেন এস এম শহীদুল্লাহ

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নিয়োগ অনুমোদন পেয়েছেন এস এম শহীদুল্লাহ।

আগামী ২ জুন-২০২৭ সাল পর্যন্ত ৩ বছরের জন্য এই নিয়োগ অনুমোদন দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । 

গত বুধবার (৫ জুন) কর্তৃপক্ষের উপ-পরিচালক মো. সোলায়মান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

বেতন-ভাতা সংক্রান্ত সকল প্রকার লেনদেন ব্যাংকিং হিসাব নম্বরের মাধ্যমে করাসহ ৯টি শর্ত আরোপ করা হয়েছে এস এম শহীদুল্লাহর নিয়োগ অনুমোদনে। নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে কোম্পানি থেকে লভ্যাংশ, কমিশন, ইনক্রিমেন্ট বা যেকোন ধরণের ক্লাব সংক্রান্ত খরচ গ্রহণেও।

এর আগে ক্রিস্টাল ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী ছিলেন মিয়া ফজলে করিম। ২০২১ সালের ২৬ অক্টোবর তার নিয়োগের মেয়াদ শেষ হয়। মিয়া ফজলে করিমের বিরুদ্ধে শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার শর্ত পূরণ না করে মুখ্য নির্বাহী পদে চাকরি নেয়ার অভিযোগ রয়েছে। বিষয়টি খতিয়ে দেখতে ২০১৮ সালে আইডিআরএ’কে চিঠিও পাঠিয়েছিল অর্থ মন্ত্রণালয়।

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের নতুন মুখ্য নির্বাহী এস এম শহীদুল্লাহ ২০২৩ সালের ১৭ আগস্ট থেকে বীমা কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তার চলতি দায়িত্ব পালন করছিলেন। এর আগে তিনি কোম্পানিটির কোম্পানি সেক্রেটারির দায়িত্বে ছিলেন। ২০০৫ সালে তিনি এসইভিপি ও হেড অব ডিপার্টমেন্ট হিসেবে ক্রিস্টাল ইন্স্যুরেন্সে যোগদান করেন।

২০০৮ সালের ১ জুলাই ইভিপি হিসেবে পদোন্নতি এবং কোম্পানি সেক্রেটারির দায়িত্ব পান এস এম শহীদুল্লাহ। পরবর্তীতে ২০১২ সালে উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) এবং ২০১৮ সালের ১ জানুয়ারি অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এডি.এমডি) হিসেবে পদোন্নতি পান তিনি।

এছাড়াও সোনার বাংলা ইন্স্যুরেন্স, নর্দার্ন জেনারেল ইন্স্যুরেন্স এবং ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন এস এম শহীদুল্লাহ। তিনি ১৯৮৯ সালের ১ জুলাই ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের মাধ্যমে বীমা পেশায় কর্মজীবন শুরু করেন।

এস এম শহীদুল্লাহ ১৯৮৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন সরকারি জগন্নাথ কলেজ থেকে ভূগোল বিষয়ে দ্বিতীয় শ্রেণীতে অনার্স এবং ১৯৮৭ সালে একই বিষয়ে দ্বিতীয় শ্রেণীতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮০ সালে ঢাকা বোর্ড থেকে বিজ্ঞান শাখায় দ্বিতীয় বিভাগে এসএসসি এবং ১৯৮৩ সালে একই বিষয়ে দ্বিতীয় বিভাগে এইচএসসি পাশ করেন।

এ ছাড়াও যুক্তরাজ্যের চার্টার্ড ইন্স্যুরেন্স ইনস্টিটিউট থেকে সার্টিফাইড সিআইআই লেভেল থ্রি এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি থেকে বীমা বিষয়ে এবিআইএ ডিপ্লোমা সম্পন্ন করেছেন বলে নিয়ন্ত্রক সংস্থায় তথ্য প্রদান করেছেন এস এম শহীদুল্লাহ।

এআর

Wordbridge School
Link copied!