• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
জয়া আহসান

চলচ্চিত্রের তো ভাষা নেই


বিনোদন প্রতিবেদক ফেব্রুয়ারি ৩, ২০২৪, ০৫:০১ পিএম
চলচ্চিত্রের তো ভাষা নেই

ঢাকা : একের পর এক সুখবর দিয়েই চলেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। সদ্য শেষ হওয়া ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রদর্শিত হয়েছে ‘ফেরেশতে’। এর ক’দিন আগেই ভারতের নামজাদা চলচ্চিত্র উৎসব গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৫৪তম আসরেও দ্যুতি ছড়িয়েছে সিনেমাটি। এবার এই তালিকা আরও লম্বা হলো! বলা যায় ‘ফেরেশতে’র মাধ্যমে জয়া আহসান রীতিমতো হ্যাট্রিক করলেন!

ইরানের তেহরানে চলছে বিশ্বের অন্যতম আরেক চলচ্চিত্র উৎসব আন্তর্জাতিক ফজর থিয়েটার ফেস্টিভ্যাল। গেল পহেলা ফেব্রুয়ারি এই উৎসবটির ৪২তম আসরের উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয়েছে ‘ফেরেশতে’। উৎসবের মূল ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতার লক্ষে প্রদর্শিত হলো সিনেমাটি। সি মোর্গ ব্লুরিন পুরস্কারের প্রত্যাশায় ইরানের বিখ্যাত চলচ্চিত্রকারদের সঙ্গে লড়ছে জয়াদের ‘ফেরেশতে’।

মানবিক মূল্যবোধ ও অনুভূতির মিশেলে তৈরি হয়েছে ‘ফেরেশতে’। বাংলাদেশের সমাজ-সংস্কৃতি ও রীতিনীতির সৌন্দর্য খুব চমৎকারভাবে তুলে ধরেছেন নির্মাতা, যা বিশ্ব দরবারে চলচ্চিত্রবোদ্ধা ও দর্শকদেরও ভীষণভাবে মুগ্ধ করবে বলে জানিয়েছিলেন ছবিটির অন্যতম অভিনেত্রী জয়া আহসান।

সিনেমাটি নিয়ে জয়া আহসান বলেছেন, ‘কাজটা ভীষণ চ্যালেঞ্জিং ছিল। পরিচালকসহ পুরো টিম ওদের দেশের ভাষায় কথা বলেছে। তবে চলচ্চিত্রের তো ভাষা নেই। সে কারণে আমরা সবাই অদ্ভুতভাবে সংযোগ করতে পেরেছি ওদের টিমের সঙ্গে।’

সিনেমাটিতে নিজের চরিত্র নিয়েও কথা বলেছেন দর্শক নন্দিত এই অভিনেত্রী। জানিয়েছেন, আমাদের দেশের সুবিধাবঞ্চিত মানুষগুলোর মধ্যে যে সংগ্রামী ও সাহসী চরিত্র রয়েছে, আমাদের চারপাশে দেখা এমনই একটি চরিত্রে দেখা যাবে তাকে।

ইরান-বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমায় জয়া আহসান ছাড়া আরও অভিনয় করেছেন সুমন ফারুক, রিকিতা নন্দিনী শিমু, শহীদুজ্জামান সেলিম, শাহেদ আলীসহ অনেকে। সিনেমাটির গল্প রচনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুমিত আল রশিদ ও চলচ্চিত্রটির পরিচালক মুর্তজা অতাশ জমজম। জয়া-সুমনের সঙ্গে ইরানের এই চলচ্চিত্র উৎসবে যোগ দিতে দেশটিতে ছুটে গেছেন রিকিতা নন্দিনী শিমু ও মুমিত আল রশিদ।

এমটিআই

Wordbridge School
Link copied!