• ঢাকা
  • সোমবার, ২৭ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

১২ জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে


নিজস্ব প্রতিবেদক  এপ্রিল ২১, ২০২৪, ০৪:১৮ পিএম
১২ জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে

ঢাকা: দেশজুড়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। ১২ জেলার তাপমাত্রা উঠেছে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এতে গরমে মানুষের হাঁসফাঁস অবস্থা। কোথাও কোথাও অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ আগামী ২৪ ঘণ্টায় অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে যশোরে। এ নিয়ে ৪০ ডিগ্রির ওপরে উঠে যাওয়া অঞ্চল রয়েছে ১২টি। সেগুলো হলো ঢাকা বিভাগের ঢাকা জেলায় ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস, টাঙ্গাইলে ৪০.৪, ফরিদপুরে ৪০.৮ ও গোপালগঞ্জে ৪০.৮। রাজশাহী বিভাগের রাজশাহী জেলায় ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস ও পাবনার ঈশ্বরদীতে ৪২.০। এ ছাড়া খুলনা বিভাগের খুলনা জেলায় ৪১.২ ডিগ্রি সেলসিয়াস, বাগেরহাটের মোংলায় ৪১.৭, সাতক্ষীরা ৪০.৩, যশোরে ৪২.৬, চুয়াঙ্গায় ৪২.৪ ও কুষ্টিয়ার কুমারখালীতে ৪১.২।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে রংপুর বিভাগে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশের রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।  

জানা গেছে, এখন দেশের সবচেয়ে শীতল বিভাগ রংপুর। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রির ওপরে ওঠেনি। আর সর্বনিম্ন তাপমাত্রাও এই বিভাগেই। এ ছাড়া দেশের সবচেয়ে উষ্ণ বিভাগ এখন খুলনা। সেখানে ছয়টি বিভাগের তাপমাত্রা উঠেছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। 

এমএস

Wordbridge School
Link copied!