• ঢাকা
  • শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

শীপ ইন্টারন্যাশনাল হাসপাতালে হার্ট ফেইলিওর ক্লিনিক চালু


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৭, ২০২৩, ০৮:১৮ পিএম
শীপ ইন্টারন্যাশনাল হাসপাতালে হার্ট ফেইলিওর ক্লিনিক চালু

ঢাকা: শীপ ইন্টারন্যাশনাল হাসপাতালে উন্নত হার্ট ফেইলিওর ক্লিনিক উদ্বোধন করা হয়েছে। এই ক্লিনিকটি প্রাথমিকভাবে হার্ট ফেইলিওর রোগীদের রোগের অবস্থা, তীব্রতা, চিকিৎসার অগ্রগতি এবং জীবনযাত্রার মান মূল্যায়ন করার উপর ফোকাস করবে। 

যাদের হার্ট ফেইলিওর হওয়ার ঝুঁকি রয়েছে, তাদেরও রোগের সম্ভাব্য হুমকি যাচাই এর জন্য এখানে স্ক্রীনিং এবং পরামর্শ দেওয়া হবে। শীপ ইন্টারন্যাশনাল হসপিটাল, হার্ট সেন্টারের এই ক্লিনিকে নিবেদিত চিকিৎসক, নার্স এবং রোগীর পরামর্শদাতারা কাজ করবেন যেখানে বহিরাগত রোগী এবং ইন-পেশেন্ট উভয় পরিষেবাই দেওয়া হবে।

শীপ ইন্টারন্যাশনাল হাসপাতালের মেডিকেল উপদেষ্টা এবং কার্ডিওলজি বিভাগের প্রধান চিফ কনসালটেন্ট প্রফেসর ডা. সৈয়দ আলী আহসান বলেন, হার্ট ফেইলিওর একটি জীবন বিপন্ন রোগ এবং হার্ট ফেইলিওর ক্লিনিক এই রোগীদের উন্নত জীবনযাপনের জন্য চিকিৎসা ও সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য কাজ করবে। 

কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. আরিফ মোহাম্মদ সোহান এ সময় শীপ ইন্টারন্যাশনাল হাসপাতালের চিকিৎসকদের, রোগীদের বেশি সময় প্রদান, তাদের প্রতি যত্ন ও সহানুভূতির মাত্রা নিয়ে কথা বলেন। শীপ ইন্টারন্যাশনাল হাসপাতালের ডেপুটি চেয়ারম্যান ও সিএফও জনাব হিদেও কোজিমা, ভবিষ্যতে রোগীর সুবিধার জন্য এই ধরনের প্রচেষ্টায় তার সমর্থন পুনর্ব্যক্ত করে অনুষ্ঠান শেষ করেন। 

এ সময় আরও উপস্থিত ছিলেন শীপ ইন্টারন্যাশনাল হাসপাতালের মেডিকেল সার্ভিসেস বিভাগের পরিচালক জনাব হিরোশি কুমাজাকি, প্রফেসর ড. এন. এ. কামরুল আহসান, চিফ কনসালটেন্ট, কার্ডিওভাসকুলার অ্যান্ড থোরাসিক সার্জন, কার্ডিওভাসকুলার বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মোহাম্মদ মনিরুজ্জামান সহ আরও অনেকে।

বাংলাদেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি এবং বার্ধক্যজনিত জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে হৃদরোগীর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে, এ কারণে ডায়াবেটিস, কিডনি রোগ এবং দীর্ঘস্থায়ী বাধা ফুসফুসের রোগের মতো অন্যান্য ক্রমবর্ধমান অসুস্থতার ফলে হার্ট ফেইলিওর রোগীর সংখ্যাও বাড়ছে।

তাই হার্ট ফেইলিওর ক্লিনিকের গুরুত্ব অনেক। আর শীপ ইন্টারন্যাশনাল হসপিটালের হার্ট সেন্টার বর্তমানে দেশের বেসরকারি খাতের অন্যতম হৃদরোগ চিকিৎসা কেন্দ্র হিসেবে কাজ করছে।

 সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!