• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

রাশিয়ার অভ্যন্তরে বিদ্রোহ নিয়ে মুখ খুললেন জেলেনস্কি


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৪, ২০২৩, ০৫:৩১ পিএম
রাশিয়ার অভ্যন্তরে বিদ্রোহ নিয়ে মুখ খুললেন জেলেনস্কি

ঢাকা : রাশিয়ার বেসরকারি তথা ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপ দেশটির সামরিক নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছে। এরই মধ্যে ২৫ হাজারের বেশি সেনা নিয়ে সীমান্তবর্তী অঞ্চল থেকে রাজধানীর পথে যাত্রা শুরু করেছেন বিদ্রোহীরা। এ অবস্থায় রাশিয়ার রাজধানী মস্কোসহ দেশটির গুরুত্বপূর্ণ শহরগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। 

রাশিয়ার অভ্যন্তরে এই বিদ্রোহ নিয়ে এবার মুখ খুলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। এক প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, রাশিয়ার দুর্বলতা স্পষ্ট।

জেলেনস্কি বলেন, মস্কো যত দীর্ঘ সময় ইউক্রেনে তাদের সেনা ও ভাড়াটে বাহিনীকে নিয়োজিত রাখবে তত বেশি নিজেদের দেশে বিশৃঙ্খলা দেখবে।

রাশিয়ার কর্তৃপক্ষের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। এ খবর ছড়িয়ে পড়ার পরই এক টুইট বার্তায় এই মন্তব্য করেন জেলেনস্কি।

জেলেনস্কি লিখেছেন, রাশিয়ার দুর্বলতা স্পষ্ট। পূর্ণমাত্রার দুর্বলতা।

তিনি বলেন, রাশিয়া যত দিন আমাদের মাটিতে তাদের সেনা ও ভাড়াটে বাহিনী রাখবে তাদের দেশে তত বেশি সমস্যা ও বিশৃঙ্খলা বাড়বে।

এর মধ্যেই রাশিয়ার দক্ষিণাঞ্চলের একটি সামরিক সদরে দপ্তরে ওয়াগনার প্রধান ইভজেনি প্রিগোজিনকে দেখা গেছে। দক্ষিণাঞ্চলীয় রোস্তভ-অন-ডন এলাকার সামরিক দপ্তরে প্রবেশ করেছেন তিনি। এমনকি গ্রুপটির পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত ওই শহরের নিয়ন্ত্রণ নিয়েছে তারা। সেখানকার লোকজনকে বাড়িতে অবস্থানের নির্দেশ দেওয়া হয়েছে।

একটি ভিডিওতে তাকে বলতে শোনা গেছে, রুশ প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শোইগু এবং জেনারেল ভ্যালেরি গেরাসিমভ তাদের সঙ্গে দেখা করতে না এলে তার সৈন্যরা শহর অবরোধ করবে এবং মস্কোর দিকে অগ্রসর হবে।

এদিকে ওয়াগনার গ্রুপের সশস্ত্র বিদ্রোহের পরিপ্রেক্ষিতে জরুরি ভাষণ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শনিবার (২৪ জুন) রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে পুতিন গ্রুপটিকে কঠিন হুঁশিয়ারি দিয়েছেন।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, পুতিন তার ভাষণে ওয়াগনার গ্রুপের ‘সশস্ত্র বিদ্রোহ’কে রাষ্ট্রদ্রোহিতা এবং বিশ্বাসঘাতকতা বলে উল্লেখ করেছেন। যারা রাশিয়ান সামরিক বাহিনীর বিরুদ্ধে অস্ত্র তুলেছে তাদের শাস্তি দেওয়া হবে বলেও ঘোষণা দেন রুশ নেতা।

প্রেসিডেন্ট পুতিন বলেন, তিনি রাশিয়াকে রক্ষা করার জন্য সবকিছু করবেন এবং দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তভ-অন-ডনের পরিস্থিতি স্থিতিশীল করার জন্য ‘সুনির্দিষ্ট পদক্ষেপ’ নেওয়া হবে। 

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!