• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

ওয়াগনার যোদ্ধাদের কনভয়ে রাশিয়ার হামলা


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৪, ২০২৩, ০৭:২৩ পিএম
ওয়াগনার যোদ্ধাদের কনভয়ে রাশিয়ার হামলা

ঢাকা: বিদ্রোহ ঘোষণার পর ইতোমধ্যেই রাজধানী মস্কোর দিকে অর্ধেকেরও বেশি পথ এগিয়েছে রাশিয়ার ভাড়াটে ওয়াগনার যোদ্ধারা। এর জবাবে রাশিয়ার সামরিক হেলিকপ্টারগুলো থেকে ওয়াগনার যোদ্ধাদের একটি কনভয় লক্ষ্যে গুলিবর্ষণ করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিবিসির এক আপডেট প্রতিবেদনেও এই তথ্যের সত্যতা মিলেছে। ওয়াগনার নেতা ইয়েভজেনি প্রিগোজিনের বরাত দিয়ে বিবিসি বলছে, রাশিয়ান সামরিক বাহিনী ভাড়াটে ওয়াগনার গ্রুপের অগ্রবাহিনীর ওপর হামলা চালিয়েছে বলে নিশ্চিত করেছেন প্রিগোজিন নিজেই।

প্রিগোজিন এক টেলিগ্রাম পোস্টে হামলার প্রমাণ না দিয়ে এবং এই হামলা কোথায় হয়েছে- তা উল্লেখ না করেই বলেন, আমাদের ওপর গুলি চালানো হয়েছে- প্রথমে আর্টিলারি থেকে এবং পরে হেলিকপ্টার থেকে।

এর আগে শুক্রবার (২৩ জুন) রাতারাতি দেশটির দক্ষিণের শহর রোস্টভ-অন-ডন দখল করার পর, ভাড়াটে বাহিনীটি রাজধানী মস্কোর দিকে বজ্রের গতিতে এগোচ্ছে বলেই খবরে প্রকাশ।

রয়টার্সের একজন সাংবাদিক দাবি করেছেন যে, তিনি রুশ সেনাবাহিনীর হেলিকপ্টারগুলোকে ওয়াগনার বাহিনীর একটি সশস্ত্র কনভয় লক্ষ্যে গুলি চালাতে দেখেছেন। যেটি একটি ফ্ল্যাটবেড ট্রাকে সৈন্য বহন করছিল এবং কমপক্ষে একটি ট্যাঙ্ক নিয়ে ভোরোনেজ শহরের পাশ দিয়ে অগ্রসর হচ্ছিল।

এদিকে, সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত একটি ভিডিও ফুটেজের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এম৪ মোটরওয়েতে রোস্টভ এবং মস্কোর মধ্যখানের প্রায় অর্ধেক পথে অবস্থিত ভোরোনেজের কাছে একটি জ্বালানী ডিপোতে একটি হেলিকপ্টার এবং বড় ধরণের ধোঁয়া ও আগুনের শিখা দেখা যাচ্ছে।

এদিকে রোস্তভ-অন-দনের পর রাশিয়ার ভোরোনেজ শহরের সব সামরিক স্থাপনা ওয়াগনার দখলে নিয়েছে বলে স্থানীয় সূত্রের বরাত দিয়ে নিশ্চিত করেছে বিবিসি।

তবে ভোরোনেজ শহর কর্তৃপক্ষ ওয়াগনারের সৈন্যদের দখলের বিষয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনও মন্তব্য করেনি। 

ভোরোনেজ অঞ্চলের গভর্নর আলেকজান্ডার গুসেভ ওই অঞ্চলে সাঁজোয়া যানের বহরের চলাচলের ব্যাপারে মিথ্যা তথ্য ছড়িয়ে দেওয়া হচ্ছে বলে স্থানীয়দের সতর্ক করে দিয়েছেন। 

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!