• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

চীনের বিরুদ্ধে মার্কিন সরকারি ইমেইল হ্যাকের অভিযোগ


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৩, ২০২৩, ০১:১৮ পিএম
চীনের বিরুদ্ধে মার্কিন সরকারি ইমেইল হ্যাকের অভিযোগ

ঢাকা : যুক্তরাষ্ট্রের সরকারী সংস্থাসহ প্রায় ২৫টি সংস্থার ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করেছে চীনভিত্তিক হ্যাকাররা। এমনটাই অভিযোগ জানিয়েছে মার্কিন বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট।

তবে সরকারি কোন কোন সংস্থার ইমেইল হ্যাক হয়েছে তা বিস্তারিত জানায়নি মাইক্রোসফট। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ বার্তাসংস্থা বিবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, মাইক্রোসফট বিবিসি নিশ্চিত করেছে যে প্রতিষ্ঠানটি মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়কে এই সাইবার হামলার বিষয়ে অবহিত করেছে। হ্যাক হওয়া ইমেইলের মধ্যে প্রভাবিত ব্যক্তিদের মধ্যে বাণিজ্য সচিব জিনা রাইমন্ডো ও রয়েছেন।

মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বিবিসিকে বলেন, "মাইক্রোসফ্ট এই হামলা সম্পর্কে আমাদের বিভাগকে অবহিত করেছে এবং আমাদের বাণিজ্য বিভাগ অবিলম্বে ব্যবস্থা নিয়েছে।"

তিনি আরও বলেন, "আমরা আমাদের সিস্টেমের উপর কঠোর নজর রাখছি। হ্যাকারদের আরও কোনো কার্যকলাপ শনাক্ত করা হলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেয়া হবে।"

মাইক্রোসফট জানায়, স্ট্রোম-০৫৫৮ নামক চীন ভিত্তিক হ্যাকিং গ্রুপটি এই হ্যাকিং এর সাথে জড়িত। তারা প্রাথমিকভাবে পশ্চিম ইউরোপের সরকারী সংস্থাগুলিকে লক্ষ্য করে এবং গুপ্তচরবৃত্তি, ডেটা চুরি করে থাকে।

এদিকে কয়েকটি মার্কিন গণমাধ্যম জানিয়েছে, স্টেট ডিপার্টমেন্টও হ্যাকারদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্যের জন্য বিবিসির অনুরোধের জবাব দেয়নি স্টেট ডিপার্টমেন্ট।

এদিকে এ অভিযোগকে "বিভ্রান্তি" মন্তব্য করে মার্কিন সরকারকেই বিশ্বের বৃহত্তম হ্যাকিং সাম্রাজ্য এবং বিশ্বব্যাপী সাইবার চোর বলে অভিহিত করেছে লন্ডনে অবস্থিত চীনের দূতাবাস। এ ছাড়া বেইজিং মাইক্রোসফ্টের এই প্রতিবেদনটিকে "অত্যন্ত অ-পেশাদার" এবং "বিকৃত তথ্য" বলে অভিহিত করেছে।

মাইক্রোসফট জানায়, তাদের তদন্তে দেখা গেছে যে হ্যাকিংগুলো সাধারণত মে মাসের মাঝামাঝি থেকে শুরু হয়েছিল। হ্যাকাররা তাদের আক্রমণ বৃদ্ধি করেছে এবং হ্যাক হওয়া গ্রাহকদের সাথে যোগাযোগ ও করেছে।

বিশেষজ্ঞরা বলেছেন যে এটি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সবচেয়ে বড় সাইবার গুপ্তচরবৃত্তি হিসেবে ধারণা করা হচ্ছে।

সোনালীনিউজ/এমটিআই

 

Wordbridge School
Link copied!