• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

শান্তি আলোচনা প্রত্যাখ্যান করছে না রাশিয়া: পুতিন


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৩০, ২০২৩, ০১:১৬ পিএম
শান্তি আলোচনা প্রত্যাখ্যান করছে না রাশিয়া: পুতিন

ঢাকা : ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনার প্রস্তাব রাশিয়া প্রত্যাখ্যান করছে না বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শনিবার (২৯ জুলাই) তিনি এই মন্তব্য করেন।

সেন্ট পিটার্সবার্গে আফ্রিকান নেতাদের সঙ্গে সাক্ষাতের পর তিনি বলেন, আফ্রিকান শান্তি উদ্যোগের পাশাপাশি এ সম্পর্কিত চীনা প্রস্তাবও এর ভিত্তি হিসেবে কাজ করতে পারে।

প্রেসিডেন্ট পুতিন আরো বলেন, ইউক্রেনের সেনাবাহিনী যখন আক্রমণ চালাচ্ছে তখন যুদ্ধবিরতি বাস্তবায়ন করা কঠিন।

তবে ইউক্রেনের দাবি, রাশিয়ার সঙ্গে আলোচনার আগে ১৯৯১ সালে তার সীমানা যেমন ছিল সেটাই পুনঃস্থাপিত হোক। অন্যদিক রাশিয়া বলছে, আলোচনার জন্য কিয়েভকে তার দেশের ‘নতুন আঞ্চলিক বাস্তবতা’ মেনে নিতে হবে।

এদিকে গত মাসে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাতটি দেশের নেতা ও প্রতিনিধিসহ একটি আফ্রিকান দল সাক্ষাৎ করার পরে রাশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলনটি অনুষ্ঠিত হলো।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, উত্তর-পূর্বাঞ্চলীয় শহর সুমিতে রকেট হামলায় একজন নিহত ও পাঁচজন আহত হয়েছেন। মন্ত্রণালয় টেলিগ্রামে বলেছে, শনিবার সন্ধ্যায় শহরের একটি শিক্ষা প্রতিষ্ঠানে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এতেই ওই হতাহতের ঘটনা ঘটে। বিবিসি অবশ্য এই তথ্য যাচাই করেনি।

এছাড়া শনিবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর জাপোরিঝিয়ায় ‘উন্মুক্ত এলাকায়’ ক্ষেপণাস্ত্র আঘাত হানার পর দুইজন নিহত এবং অন্য একজন আহত হন বলে একজন কর্মকর্তা জানিয়েছেন। সূত্র : খবর বিবিসি

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!