• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

শার্টের পেছনে ‘লুপ’র রহস্য


লাইফস্টাইল ডেস্ক জুন ১৯, ২০১৬, ১২:৫৬ পিএম
শার্টের পেছনে ‘লুপ’র রহস্য

ছবিতে যেমন দেখছেন, অনেক শার্টের পিছনেই তেমন একটি ‘লুপ’ দেওয়া থাকে। শুধুমাত্র ফ্যাশনের জন্যই কি এই ‘লুপ’। একটু খেয়াল করলেই বুঝবেন, এর অন্য কাজও রয়েছে।

কী কাজে লাগে এই ‘লুপ’─
প্রথমেই বলে রাখা যাক, ওয়ারড্রোব এবং হ্যাঙার বস্তু দু’টি কিন্তু মানুষ ব্যবহার করতে শুরু করেছে অনেক পরে। ফ্যাশন যত বেড়েছে, ততই বেড়েছে পোশাকের বহর। সেই পোশাক রাখতেই ওয়ারড্রোব এবং হ্যাঙারের আগমন।

কিন্তু তার আগে পোশাক রাখা হত কীভাবে? বিশেষ করে কুঁচকে যাওয়ার হাত থেকে পোশাককে বাঁচাতে কী করা হত? দেওয়ালে সাঁটানো পেরেক-জাতীয় কিছু একটার সঙ্গে সেই পোশাকটি ঝুলিয়ে রাখার রেওয়াজ ছিল। বিশেষ করে শার্টের ক্ষেত্রে এই নিয়ম চালু ছিল।  

১৯৬০ সালে আমেরিকায় শার্টের পিছনে এই ধরনের ‘লুপ’ দেওয়ার চল শুরু হয়। কলারে একটি বোতামও দেওয়া হয়েছিল, নাম হয় ‘অক্সফোর্ড বাট্‌ন’। এর পরেই ভাইরাল হয়ে যায় এই ফ্যাশন। নাম পাল্টে হয়ে যায় ‘লকার লুপ’। এর পরে ‘ফেয়ারি লুপ’, ‘ফ্যাগ ট্যাগ’ বা ‘ফ্রুট লুপ’ নামেও এর পরিচিতি ঘটে। এই ‘লুপ’ দিয়েই জামা ঝুলিয়ে রাখা চল ছিল।

এই ‘লুপ’ দেওয়া শার্টের চল আজও রয়েছে। কিন্তু আলমারি, ওয়ারড্রোব ইত্যাদি এসে যাওয়ার পরে এর উপকারিতা আর সেই অর্থে নেই। এখন অধিকাংশ ক্ষেত্রেই ফ্যাশন হিসেবে রয়ে গেছে এই ‘লুপ’। 

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!