সিংড়ায় প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব বিতরণে অনিয়ম

  • নাটোর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০১:২২ পিএম
সিংড়ায় প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব বিতরণে অনিয়ম

ছবি: সংগৃহীত

নাটোর: প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব বিতরণে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে নাটোরের সিংড়ার প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের বিরুদ্ধে। এ ঘটনায় ৬টি ট্যাব জব্দ করেছে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা খাতুন এবং এক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে শোকজ করেছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আমিনুর রহমান।

জানা যায়, সম্প্রতি জনশুমারী ও গৃহগণনা প্রকল্প থেকে প্রাপ্ত প্রধানমন্ত্রীর উপহার স্বরূপ সিংড়ার ৫৩টি প্রতিষ্ঠানের ৩১৮ জন মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির মেধাবী শিক্ষার্থীদের মধ্যে ট্যাবলেট (ট্যাব) বিতরণ করা হয়। এতে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে শিক্ষকদের বিরুদ্ধে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৫৩টি মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির মেধা তালিকার প্রথম তিনজন (রোল ১,২,৩) করে মোট ৬ জন শিক্ষার্থীকে প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব বিতরণের জন্য প্রধান শিক্ষকের কাছে শিক্ষার্থীদের তালিকা চাওয়া হয়। অন্যান্য বিদ্যালয়ের ন্যায় উপজেলার হুলহুলিয়া উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ৩ রোল ওসমান গনির পরিবর্তে ট্যাব দেওয়া হয় বিদ্যালয়ের সহকারী শিক্ষক আল তৌফিক পরশের মেয়ে ৭ রোলের শিক্ষার্থীকে। এছাড়া দশম শ্রেণীর ২ রোল পূর্বাসার পরিবর্তে দেওয়া হয় ৪ রোলের এক শিক্ষার্থীকে।

অপরদিকে উপজেলার পাঁচপাকিয়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধেও প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। বিষয়টি জানাজানি হলে রোববার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুন ওই প্রতিষ্ঠানের বিতরণ করা ছয়টি ট্যাব জব্দ করেন।

জানা যায়, নিয়ম অনুযায়ী শিক্ষার্থীদের মধ্যে ট্যাব বিতরণ করার নির্দেশনা থাকলেও নিয়মের বাহিরে অন্য শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করেন পাঁচপাকিয়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল আজিজ। নবম শ্রেণীর শিক্ষার্থী মিলি খাতুন ও ফারজানা খাতুনের পরিবর্তে অন্য দুজনকে এবং দশম শ্রেণীর শিক্ষার্থী বৃষ্টি খাতুনের পরিবর্তে আরেকজনকে ট্যাব দেওয়া হয়।

হুলহুলিয়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী পূর্বাসার বাবা হেলাল সরদার বলেন, ‘প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব আমার মেয়ের প্রাপ্য। কিন্তু তাকে দেওয়া হয়নি। তার পরিবর্তে দেওয়া হয়েছে ৪ রোলের শিক্ষার্থীকে।

একই বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থী ওসমান গনির বাবা ফজলু চন্দার বলেন, বিতরণের দিন আমার ছেলেকে ট্যাব দেওয়া হয়নি। পরে বিষয়টি জানাজানি হলে গতকাল (৯ এপ্রিল) প্রতিষ্ঠানে ডেকে আমার ছেলের হাতে ট্যাব দেওয়া হয়েছে।

হুলহুলিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল বারী বলেন, বিতরণের সময় অনিচ্ছকৃত ভুলে মেধাবী শিক্ষার্থীদের পরিবর্তে অন্যদের ট্যাব দেওয়া হয়েছিল। পরে আবার ফেরত নিয়ে মেধাবীদের দেওয়া হয়েছে।

এ বিষয়ে পাঁচপাকিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) আব্দুল আজিজ বলেন, বিষয়টি ভুল হয়েছে। এজন্য ট্যাবগুলো জমা দিয়েছি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আমিনুর রহমান বলেন, অনিয়মের অভিযোগে পাঁচপাকিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে শোকজ করা হয়েছে। এছাড়া ট্যাব জব্দ করেছে উপজেলা নির্বাহী কর্মকর্তা। হুলহুলিয়া উচ্চ বিদ্যালয়ের বিরুদ্ধে কোনো লিখিত অভিযোগ পাইনি। তবে খোঁজ-খবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুন বলেন, প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব বিতরণে অনিয়মের লিখিত অভিযোগের ভিত্তিতে পাঁচপাকিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে শোকজ ও ছয়টি ট্যাব জব্দ করা হয়েছে। নিয়ম অনুযায়ী শিক্ষার্থীদের সেগুলো বিতরণ করা হবে। হুলহুলিয়া উচ্চ বিদ্যালয়ের বিষয়ে লিখিত অভিযোগ নাই। তবে অনিয়ম ও স্বজনপ্রীতি হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সোনালীনিউজ/এজে/এসআই

Link copied!