সেদিনের কথা শচীন এখনো ভোলেননি, ওয়াকার কী ভুলেছেন?

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৮, ০১:০৩ পিএম
সেদিনের কথা শচীন এখনো ভোলেননি, ওয়াকার কী ভুলেছেন?

ঢাকা : বছর ঘুরে প্রতিবার আসে দিনটি। সেই দিনটি স্মৃতিকাতর করে তোলে মাস্টার-ব্লাস্টার শচীন টেন্ডুলকারকে। তাঁর মনে হয় যেন এই সেদিন! ইমরান খানের পাকিস্তানের বিরুদ্ধে করাচিতে টেস্ট অভিষেক হয়েছিল 'বিস্ময় বালক' শচীনের। দিনটি ছিল ১৯৮৯ সালের ১৫ নভেম্বর। ১৬ বছর বয়সী শচীন প্রথমবার নেমেছিলেন ভারতের হয়ে।

এরপর কেটে গেছে অনেক বছর। আন্তর্জাতিক ক্রিকেটে শচীনের অভিষেকের ২৯ বছর হলো বৃহস্পতিবার। আর তা নিয়েই ক্রিকেটমহলে চলল আলোচনা। স্মৃতির সরণি বেয়ে পেছনে হাঁটলেন খোদ 'মাস্টার ব্লাস্টার'ও।

অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ছয় নম্বরে নেমে শচীন করেছিলেন ১৫ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ আসেনি। দুই ইনিংস মিলিয়ে মোট পাঁচ ওভার বল করেন শচীন। কোনো উইকেট নেননি। ২৫ রান দিয়েছেন। ম্যাচটি ড্র হয়। এই টেস্টেই অভিষেক হয় পাকিস্তানের পেসার ওয়াকার ইউনিসের। ফয়সলাবাদে পরের টেস্টে প্রথম ইনিংসে ৫৯ করেছিলেন শচীন।

সেই টেস্টের ব্যাটিংয়ের কয়েকটা ছবি পোস্ট করে বৃহস্পতিবার শচীন টুইট করেন এভাবে, ‘প্রত্যেক বছরই এই দিনে অভিষেকের অনেক স্মৃতি ভেসে ওঠে। দেশের হয়ে খেলা গর্বের। ২৪ বছর ধরে দেশের প্রতিনিধিত্ব করাও সম্মানের।’

শচীনকে অভিনন্দন জানিয়ে টুইট করেছে বিসিসিআই, আইসিসিও। ২৪ বছর ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলে টেস্টে ১৫৯২১ ও ওয়ানডে ক্রিকেটে ১৮৪২৬ রান করেছেন শচীন। ১০০ আন্তর্জাতিক সেঞ্চুরি রয়েছে তাঁর। এটাও বিশ্বরেকর্ড। ২০১৩ সালে মুম্বাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বিদায়ী টেস্ট খেলেন শচীন।

১৯৮৯ সালের ১৫ নভেম্বর শচীনের জন্য যেমন স্মরণীয় একইভাবে ওয়াকার ইউনিসের জন্যও। পাকিস্তানের সাবেক অধিনায়কেরও সেদিন অভিষেক হয়েছিল করাচিতে। শচীন যেমন বিখ্যাত ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন, ওয়াকার করেছেন বোলার হিসেবে। একই দিনে দুই কিংবদন্তির অভিষেক ক্রিকেট ইতিহাসেই বিরল এক ঘটনা। শচীনের মতো নিশ্চয় এই দিনটি ওয়াকারকেও স্মৃতিকাতর করে তোলে!

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Link copied!