• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

সাংবাদিকদের শাস্তি দেওয়ার আইনি ক্ষমতা চায় প্রেস কাউন্সিল


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১১, ২০২৩, ০৯:৫৩ পিএম
সাংবাদিকদের শাস্তি দেওয়ার আইনি ক্ষমতা চায় প্রেস কাউন্সিল

ঢাকা: প্রেস কাউন্সিল আইনে সাংবাদিকদের বিরুদ্ধে যথাযথ শাস্তির বিধান না থাকায় সাংবাদিকরা নানাভাবে আইনি হয়রানির শিকার হচ্ছেন বলে মন্তব্য করেছেন প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম।

সোমবার (১১ সেপ্টেম্বর) পাবনায় ‘গণমাধ্যমে হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালায় তিনি এ মন্তব্য করেন। কর্মশালায় বিষয়ভিত্তিক মূল আলোচনা করেন প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার।

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বলেন, বিদ্যমান প্রেস কাউন্সিল আইনে সাংবাদিকদের বিরুদ্ধে কেউ মামলা করলে সর্বোচ্চ তিরস্কারের বিধান রয়েছে। অনেকেই তিরস্কারে সন্তুষ্ট হতে না পেরে আদালতে মামলা করছেন। ফলে সাংবাদিকদের আইনি ঝামেলা পোহাতে হচ্ছে, জেলে যেতে হচ্ছে।

তিনি আরও বলেন, বর্তমান প্রেক্ষাপটে আইন সংশোধনের প্রয়োজন দেখা দিয়েছে। তাই সরকার প্রেস কাউন্সিল আইন সংশোধন করে কাউন্সিলের বিচারিক ক্ষমতা বৃদ্ধিসহ জরিমানার বিধান যুক্ত করার জন্য কাজ করছে।

প্রেস কাউন্সিল প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদানের কথা উল্লেখ করে প্রেস কাউন্সিল চেয়ারম্যান বলেন, সাংবাদিকদের সবসময় দেশের সম্মানিত নাগরিক হিসেবে মনে করতেন বঙ্গবন্ধু। তাই তিনি প্রেস কাউন্সিল প্রতিষ্ঠা করেছিলেন। সাংবাদিকদের বেঁধে নিয়ে জেলে যেতে হবে এমনটি তিনি কখনোই ভাবেননি বলে তিরস্কারের বিধান রেখেই আইন পাস হয়।

বিচারপতি নাসিম বলেন, আইন সংশোধন হলে সাংবাদিকদের বিরুদ্ধে সবাই প্রেস কাউন্সিলের কাছে আসবে। প্রেস কাউন্সিল বিচার বিশ্লেষণ করে প্রয়োজনে আদালতের কাছে পাঠাবে। আইন সংশোধন করে এখন ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান করা হয়েছে। 

এছাড়া আইনে প্রেস কাউন্সিলকে আইনি সক্ষমতা বৃদ্ধিসহ সুয়োমুটোর অধিকার দেওয়া হবে। এতে সাংবাদিকদের আইনি হয়রানি কমবে বলে আশাবাদ ব্যক্ত করেন বিচারপতি।

আইএ

Wordbridge School
Link copied!