• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

‘বাঁক বদলের নতুন রং-এ এগিয়ে যেতে চাই’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০৫:০৫ পিএম
‘বাঁক বদলের নতুন রং-এ এগিয়ে যেতে চাই’

ঢাকা : দরজায় কড়া নাড়ছে বসন্ত। প্রকৃতিতে লাগবে রঙের ছোঁয়া। এমনই পরিবর্তিত সময়ে আপনাদের প্রিয় পত্রিকা সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ১১ বছরে পা দিচ্ছে। ১১ম প্রতিষ্ঠাবার্ষিকীতে আমাদের শুভেচ্ছা এবং অভিবাদন গ্রহণ করুন।

সাম্প্রতিক দেশকাল ২০১৩ সালের ২ ফেব্রুয়ারি ভিন্ন চিন্তা নিয়ে যাত্রা শুরু করে। বর্তমান সময়ে একটি সাপ্তাহিকের জন্য অব্যাহত ধারাবাহিকতা বজায় রেখে এগারো বছর অতিক্রম করা শুধু সাহস নয় উদ্দীপ্ত মনোবলেরও ব্যাপার। তবে এ অর্জন শুধু সাপ্তাহিক সাম্প্রতিক দেশকালের কর্মীদেরই নয়। এগারো বছরের পথচলায় কৃতিত্বের সিংহভাগ আমাদের সকল সহযাত্রী, সংবাদদাতা, সম্মানিত লেখক, নিয়মিত গ্রাহক-পাঠক, পৃষ্ঠপোষক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ী সবার।

বিগত এগারো বছরে আমরা যেমন অতিক্রম করেছি বৈরি, কঠিন ও বন্ধুর সময়, তেমনি আমাদের সহমর্মী সকলের কাছ থেকে পেয়েছি অকুণ্ঠ সমর্থন ও উদার সহযোগিতা। আমরা আমাদের সহযাত্রী সকলের কাছে কৃতজ্ঞ। আপনাদের প্রেরণা না পেলে সাম্প্রতিক দেশকাল এগারো বছরে পা রাখার অসীম উদ্দীপনা ও স্পর্ধা অর্জন করতে পারতো না।

নিরন্তর কাজের অভিজ্ঞতায় আমাদের উপলব্ধি— আমাদের প্রাণশক্তি আমাদের লেখক ও পাঠক। আমাদের পৃষ্ঠপোষক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ী, আমাদের সঞ্জীবনী। সকলের প্রেরণা ও উৎসাহকে সম্বল করে আমরা একটি পত্রিকার নিয়মিত প্রকাশনা অব্যাহত রেখে এর অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে সক্ষম হয়েছি। সাম্প্রতিক দেশকাল তার পাঠকের আগ্রহ ও প্রত্যাশাকে মূল্যায়ন করতে কখনো পিছপা হয়নি।

বিগত এগারো বছরে সাপ্তাহিক সাম্প্রতিক দেশকালের অর্জনে যুক্ত হয়েছে নতুন নতুন পালক। আপনাদের অনুপ্রেরণায় নিয়মিতভাবে ত্রৈমাসিক দেশকাল পত্রিকা প্রকাশ হচ্ছে প্রিন্ট এবং ডিজিটাল সংস্করণে। চালু হয়েছে অনলাইন নিউজ পোর্টাল, সময়ের প্রয়োজনে যুক্ত হয়েছে মাল্টিমিডিয়া। ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমেও রয়েছে সমান বিচরণ। রাজধানীর বাইরে বসবাসকারী শিল্প-সাহিত্যপ্রেমীদের জন্য অতি সম্প্রতি প্রকাশিত হয়েছে দ্বি-মাসিক পত্রিকা শিল্পজন।

ত্রৈমাসিক দেশকাল পত্রিকা দেশের বাইরে কলকাতাতেও বিদগ্ধজনের প্রশংসা কুড়িয়েছে। প্রামাণ্যচিত্র নির্মাতা ও লেখক সৌমিত্র দস্তিদারের সম্পাদনায় দেশকাল পত্রিকার কলকাতা সংস্করণ নিয়মিত প্রকাশিত হচ্ছে। ইতিমধ্যে কলকাতার সাথে যৌথভাবে প্রকাশিত হয়েছে পূজা সংখ্যা। আগামী ঈদ সংখ্যাও যৌথভাবে প্রকাশ করার পরিকল্পনা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল সময় কিংবা দেশ ও মানুষের প্রয়োজনে নিয়মিত যেমন নতুন নতুন বিষয় যুক্ত করেছে তেমনি পরিবর্তিত হয়েছে। সেই প্রেক্ষাপটে ১১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সাম্প্রতিক দেশকাল বাঁকবদল করছে। সময়ের প্রয়োজনে প্রিন্ট সংস্করণ কলেবর কমিয়ে নতুন আঙ্গিকে পাঠকের চাহিদামতো প্রকাশ শুরু করছি। তেমনি নতুন প্রজন্মের চাহিদার কথা বিবেচনা করে ডিজিটাল সংস্করণ আরও উদ্ভাবনী ও বিস্তৃত করার পরিকল্পনা গ্রহণ করেছি।

তবে সবসময় সাম্প্রতিক দেশকাল সামাজিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল, মানবাধিকার সংরক্ষণের সংগ্রামে সহযোগী হতে দৃঢ় প্রতিজ্ঞ, দুর্নীতি ও অন্যায় প্রতিরোধে অপোসহীন, একটি সমৃদ্ধ ও অগ্রসরমান দেশ গঠনে ইতিবাচক ভূমিকা পালনে প্রতিশ্রুতিবদ্ধ। তাই এই বাঁক বদলেও আপনাদের আপনাদের অকুষ্ঠ সমর্থন ও সহযোগিতা অব্যাহত থাকবে; এই বিশ্বাস ও প্রত্যাশা রাখছি।

এমটিআই

Wordbridge School
Link copied!