• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ভারতে কারাভোগ শেষে ফিরল ৩০ বাংলাদেশি


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৩, ২০২০, ০৮:২৫ পিএম
ভারতে কারাভোগ শেষে ফিরল ৩০ বাংলাদেশি

ঢাকা: ভারতে তিন বছর কারাভোগের পর ৩০ বাংলাদেশি নারী, পুরুষ ও শিশুকে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে হস্তান্তর করেছে ভারতীয় ইমিগ্রেশন পু্লিশ।

শুক্রবার (১৩ নভেম্বর) বিকালে ট্রাভেল পারমিটের মাধ্যমে পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

ফেরত আসা বাংলাদেশিদের বাড়ি খুলনা, নড়াইল, বরিশাল ও ফরিদপুর জেলার বিভিন্ন এলাকায়। তাদের মধ্যে ১৮ জন নারী, তিনটি শিশু ও নয়জন পুরুষ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপসহকারী সচিব মো. আব্দুল ওয়াদুদ ফেরত আসাদের গ্রহণ করে বলেন, ‘ট্রাভেল পারমিটের মাধ্যমে যারা এসেছেন তাদের বাংলাদেশের মানবাধিকার সংস্থা, মহিলা আইনজীবী সমিতি ও জাস্টিস অ্যান্ড কেয়ার নামে তিনটি এনজিওর মাধ্যমে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।’

মানবাধিকার সংগঠন রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক জানান, আজ যারা ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরল তারা সংসারে অভাবের তাড়নায় তিন বছর আগে দালালের মাধ্যমে ভারতের বিভিন্ন জেলা শহরে  কাজের সন্ধানে যায়। সেখান গিয়ে তারা পুলিশের হাতে আটক হয়। পরে দু’দেশের আইনি প্রক্রিয়া শেষে তারা আজ দেশে ফিরেছেন।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, ফেরত আসাদের বেনাপোল পোর্ট থানা পুলিশের হাতে তুলে দেয়া হয়েছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে থানা থেকে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে। আর যাদের অভিভাবক আসেনি তাদের যশোর মানবাধিকার সংগঠনের শেল্টার হোমে রাখা হবে। পরে সেখান থেকে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে। তথ্য-ইউএনবি

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!