• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

উদ্বোধনের অপেক্ষায় ৬ লেনের কালনা সেতু


নিজস্ব প্রতিবেদক জুলাই ১, ২০২২, ০২:২৮ পিএম
উদ্বোধনের অপেক্ষায় ৬ লেনের কালনা সেতু

ঢাকা: মধুমতি নদীর উপর ৬ লেনের কালনা সেতু চালু হতে যাচ্ছে খুব শিগগিরই। নির্মাণকাজ শেষ হয়েছে ৯০ ভাগের বেশি। সেতুটি চালু হলে ঢাকা থেকে খুলনার দূরত্ব কমবে ১২১ কিলোমিটার। আর ২শ কিলোমিটার কমবে ঢাকা-কলকাতার দূরত্ব।

শুক্রবার (১ জুলাই) এতথ্য জানিয়ে নিজের ফেসবুকে এক পোস্টের মাধ্যমে সেতুটির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলার সাথে সড়ক পথে ঢাকার যোগাযোগের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ মধুমতি নদীর ওপর নির্মাণাধীন কালনা সেতু। বর্তমানে সেতুর শেষ দিকের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। বাস্তবায়ন হতে চলেছে নড়াইল, গোপালগঞ্জ, ফরিদপুর, যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০টি জেলার মানুষের স্বপ্ন। প্রায় হাজার কোটি টাকা ব্যয়ে দেশের প্রথম ছয় লেন বিশিষ্ট সেতু নির্মাণ হচ্ছে গোপালগঞ্জের কাশিয়ানীর কালনা ফেরিঘাটে। ছয় লেনের এই সেতু যুক্ত হবে এশিয়ান হাইওয়ের সাথে।

৬৯০ মিটার দীর্ঘ এই সেতুটির ধাতব অবকাঠামো নির্মাণ হয়েছে ভিয়েতনামে। সেতুটি চালু হলে গোপালগঞ্জ, নড়াইল, খুলনা ও যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের জীবনমান বদলে যাবে। এমনকি ঢাকা-বেনাপোল পথে পণ্য পরিবহনে জটিলতাও অনেক কমে আসবে।

জানা গেছে, সেতুর চারটি মূল লেনে দ্রুত গতির ও বাকি দুই লেনে চলবে কম গতির যানবাহন। নির্মাণাধীন সেতুটির ব্যয় ধরা হয়েছে প্রায় ৯৬০ কোটি টাকা। জাইকার সহযোগিতায় ও দেশীয় অর্থে তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান যৌথভাবে এ সেতু নির্মাণের কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ২৪ জানুয়ারি সেতুটির ভিত্তিপ্রস্তর স্থাপন আর ২০১৮ সালের ৩০ অক্টোবর নির্মাণ কাজের উদ্বোধন করেন। 

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System