• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

অনলাইনে জাতীয় পরিচয়পত্রের আবেদন করবেন যেভাবে


নিজস্ব প্রতিনিধি সেপ্টেম্বর ১০, ২০২২, ০১:৪৫ পিএম
অনলাইনে জাতীয় পরিচয়পত্রের আবেদন করবেন যেভাবে

ফাইল ছবি

ঢাকা : জন্মনিবন্ধন সনদ, শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি বেশ কিছু ব্যক্তিগত তথ্যের মাধ্যমে ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের আবেদন করা যায়। এ আবেদনের করে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে তথ্যগুলো সঠিকভাবে জমা দিলেই নির্দিষ্ট সময় পর জাতীয় পরিচয়পত্র পাওয়া যাবে। ফলে বারবার নির্বাচন কমিশনে যাওয়া–আসার কষ্ট করতে হবে না।

আবেদন যেভাবে: অনলাইনে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে হলে প্রথমে services.nidw.gov.bd ঠিকানার ওয়েবসাইটে যেতে হবে। এরপর পছন্দের ভাষা বাংলা বা ইংরেজি নির্বাচন করে ‘নতুন নিবন্ধনের জন্য আবেদন’ অপশনে ক্লিক করলেই অ্যাকাউন্ট নিবন্ধনের পেজ চালু হবে। এখানে আবেদন ফরমে নামসহ প্রয়োজনীয় তথ্যগুলো সঠিকভাবে লিখতে হবে। সব ঘরে তথ্য লেখার পর আবেদন ফরম জমা দিতে হবে। তবে জমা দেওয়ার আগে তথ্য যাচাইয়ের সুযোগও রয়েছে ওয়েবসাইটটিতে। প্রিভিউ অপশনে ক্লিক করলেই আবেদন ফরমে লেখা সব তথ্য দেখা যাবে। তথ্য ঠিক থাকলে আবেদন ফরমটি জমা দিয়ে ডাউনলোড করে প্রিন্ট করতে হবে।

আবেদন ফরম পূরণ করার পর প্রয়োজনীয় কাগজপত্র যেমন জন্মনিবন্ধন সনদ, এসএসসি বা সমমানের পরীক্ষা পাসের সনদ (যদি থাকে), ঠিকানা প্রমাণের জন্য যেকোনো বিলের কপি, নাগরিক সনদ, মা–বাবা এবং বিবাহিত হলে স্বামী/ স্ত্রীর এনআইডি কার্ডের ফটোকপি, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, টিআইএন নম্বরের (যদি থাকে) পিডিএফ ফাইল তৈরি করে প্রিন্ট করতে হবে। এবার এসব তথ্যসহ আবেদনপত্রের প্রিন্ট কপি আশপাশে থাকা নির্বাচন কমিশন কার্যালয়ে জমা দিতে হবে। এ আবেদনের জন্য কোনো অর্থ প্রয়োজন হয় না।

নির্বাচন অফিসে জমা দেওয়ার পর সে আবেদনপত্রের তথ্য যাচাইয়ের পর সব ঠিক থাকলে কর্তৃপক্ষ নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। যাচাই শেষে আবেদনকারীর ছবি, আঙুলের ছাপ নেওয়ার জন্য সংশ্লিষ্ট কার্যালয়ে ডাকা হবে। নিবন্ধনপ্রক্রিয়া সম্পন্ন হলে আবেদনকারীর মুঠোফোনে একটি খুদে বার্তা পাঠানো হবে। এরপর অনলাইনে কার্ড ডাউনলোড করার জন্য প্রথমে নিবন্ধন করতে হবে। এই নিবন্ধনের জন্য আবেদন ফরমের নম্বর প্রয়োজন হবে। এরপর কয়েক ধাপের প্রক্রিয়া অনুসরণ শেষে আবেদনকারী সরাসরি জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করার পাশাপাশি অনলাইন থেকে নামিয়েও ব্যবহার করতে পারবেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!