• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

জেলা প্রশাসক সম্মেলন: বাস্তবায়ন হয়নি ২৭ শতাংশ সিদ্ধান্ত


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৭, ২০২৩, ০৯:৩০ পিএম
জেলা প্রশাসক সম্মেলন: বাস্তবায়ন হয়নি ২৭ শতাংশ সিদ্ধান্ত

ঢাকা: গত বছর জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে ২৪২টি গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেয় সরকার। এর মধ্যে ১৭৭টি সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে। বাস্তবায়ন হয়নি ৬৫টি সিদ্ধান্ত। যা মোট সিদ্ধান্তের ২৭ শতাংশ। এই সিদ্ধান্তগুলো বাস্তবায়িত বলা হলেও চিঠি চালাচালির মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। অনেক সিদ্ধান্ত সংশ্লিষ্টদের সহযোগিতার অভাবেও বাস্তবায়ন হয়নি। অনেক সিদ্ধান্তের বিষয়ে পরিকল্পনা গ্রহণ করেই বাস্তবায়িত বলা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে এসকল তথ্য জানা গেছে।

গত ২০২২ সালের জেলা প্রশাসক সম্মেলনে তিন ধরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর মধ্যে স্বল্প মেয়াদী সিদ্ধান্ত নেওয়া হয় ৭২টি। যার মধ্যে ৫৮টি সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে। যা শতকরা বাস্তবায়নের হার ৮১ শতাংশ। মধ্যেমেয়াদী সিদ্ধান্ত নেওয়া হয় ১০৫টি। এর মধ্যে বাস্তবায়ন করা হয়েছে ৭৭টি। দীর্ঘ মেয়াদী সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৬৫টি। যার মধ্যে বাস্তবায়ন করা হয়েছে ৪২টি সিদ্ধান্ত।

গত জেলা প্রশাসক সম্মেলনে বরিশালের ডিসি দেশীয় প্রজাতির মৎস চাষে ৪ শতাংশ সুদে ঋণ প্রদানের প্রস্তাবন করেন। এটি পর্যালোচনা করে বাস্তবায়নের সিদ্ধান্ত নেয় মন্ত্রিপরিষদ বিভাগ। কৃষি ঋণের সুদের হার ৮ শতাংশ হওয়ায় দেশীয় প্রজাতির মাছ চাষের জন্য চাষিদের ৪ শতাংশ সুদে ঋণ বিতরণের জন্য ব্যাংক সমূহকে ভূর্তুকি প্রদানের বিষয়ে অর্থ বিভাগে পত্র প্রেরণ করা হলে অর্থ বিভাগ নেতিবাচক মতামত প্রদান করায় সিদ্ধান্ত গ্রহণ করা যায়নি।

সমুদ্রতীরবর্তী এলাকা মোবাইল নেটওয়ার্কের আওতায় আনতে প্রস্তাব দিয়েছিলেন বাগেরহাট জেলা প্রশাসক। এই প্রস্তাব যাচাই বাছাই করে বাস্তবায়নের সিদ্ধান্ত নেয় মন্ত্রিপরিষদ বিভাগ। বাস্তবায়নের দায়িত্ব দেওয়ায় হয় ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে। এই সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদনে বলা হয়, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা জেলার সমুদ্রতীরবর্তী এলাকা সমূহে টেলিটকের মোবাইল নেটওর্য়াক সম্প্রসারণের জন্য টেলিটকের চলমান প্রকল্পসমূহে প্রায় ১৫টি নতুন বিটিএস টাওয়ার স্থানের জন্য পরিকল্পনা গ্রহণ করেছে। এই পরিকল্পনা গ্রহণকেই বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদনের মন্তব্যে বাস্তবায়িত উল্লেখ করা হয়েছে।

মোবাইল ব্যাংকিং সার্ভিসের মাধ্যমে কৃষককে ধানের মূল্য পরিশোধের ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয় উদ্যেগ নিতে ডিসি সম্মেলনে প্রস্তাব করেছিলেন গাইবান্ধার জেলা প্রশাসক। এটির বাস্তবায়ন অগ্রগতিতে বলা হয় সিদ্ধান্তটি বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নিকট মতামত চাওয়া হয়েছে। 

চট্রগ্রাম বিভাগ ব্যতিত সকল বিভাগ থেকে মতামত পাওয়া গেছে। চট্রগ্রাম বিভাগের মতামত পাওয়ার পর এ বিষয়ে কার্যকারী পদক্ষেপ নেওয়া হবে।

এদিকে আগামী ২৪ জানুয়ারি থেকে শুরু হচ্ছে তিন দিনের জেলা প্রশাসক সম্মেলন। সম্মেলনে ২০টি কার্য অধিবেশনসহ মোট ২৬টি অধিবেশন থাকছে। এর মধ্যে প্রথম দিন ৬টি। দ্বিতীয় দিন ৯টি এবং তৃতীয় দিন ১১টি অধিবেশন থাকছে। ২৪ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি ও স্পিকার এর সঙ্গে বৈঠক করবেন ডিসিরা।

সোনালীনিউজ/এসআই/আইএ

Wordbridge School
Link copied!