• ঢাকা
  • সোমবার, ০৬ ফেব্রুয়ারি, ২০২৩, ২৪ মাঘ ১৪২৯
ইউএনওর হাতে সাব-রেজিস্ট্রার লাঞ্ছিত

ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদে আইন মন্ত্রণালয়ের চিঠি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৪, ২০২৩, ০৬:০৭ পিএম
ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদে আইন মন্ত্রণালয়ের চিঠি

হামলায় আহত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা সাব-রেজিস্ট্রার ইউসুফ আলী-সংগৃহীত

ঢাকা : গত  ১০ জানুয়ারী অফিসে কর্মরত থাকাবস্থায় উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) সামনে হামলার শিকার হন চাপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সাব-রেজিষ্টার ইউসুফ আলী। থানা স্বাস্থ্য কমপ্লেক্স এ প্রাথমিক চিকিৎসার পর আশঙ্কাজনক অবস্থায় তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। এ ঘটনায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দিয়েছে আইন মন্ত্রণালয়।

সম্প্রতি আইন মন্ত্রণালয়ের উপসচিব আবু সালেহ মো: সালাহ উদ্দিন খাঁ এই চিঠি পাঠান।

মন্ত্রিপরিষদে পাঠানো চিঠিতে বলা হয়, মো: ইউসুফ আলী, সাবরেজিস্ট্রার, শিবগঞ্জ তার অফিসে কর্মরত থাকাবস্থায় গত ১০ জানুয়ারি ২০২৩ তারিখে উপজেলা নির্বাহী অফিসার, শিবগঞ্জ কর্তৃক অন্যান্য ব্যক্তিদের উপস্থিতিতে শারীরিকভাবে লাঞ্ছিত হন।

জেলা রেজিস্ট্রার, চাঁপাইনবাবগঞ্জ এর পেরিত প্রতিবেদন, সংযুক্ত স্থির চিত্র এবং পেনড্রাইভে প্রদত্ত অডিও-ভিডিও পর্যালোচনায় দেখা যায় যে, বর্ণিত সাব-রেজিস্ট্রার-কে উপজেলা নির্বাহী অফিসার অকথ্য ভাষায় গালিগালাজ করেন, জামার কলার ধরে টান দেন এবং তার হাতে থাকা মোবাইল ফোন ছিনিয়ে নেন।

পরবর্তীতে কিছু বহিরাগত দুষ্কৃতিকারী সাব-রেজিস্ট্রার-কে ধারালে ও ভারী বস্তু দিয়ে মারাত্মকভাবে জখম করে। আহত সাবরেজিস্ট্রারের রক্তাক্ত জখমের ছবি দেশের সকল সাব-রেজিস্ট্রার এবং জেলা রেজিস্ট্রারগণের দৃষ্টিগোচর হলে তারা অত্যন্ত মর্মাহত হন ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন এবং তাৎক্ষনিকভাবে সারাদেশে কর্মবিরতি শুরু করেন।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীর ত্বরিৎ হস্তক্ষেপে বর্ণিত ঘটনায় সৃষ্ট অস্থিতিশীল পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। মন্ত্রীর এ ব্যাপারে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার আশ্বাসের প্রেক্ষিতে সাব-রেজিস্ট্রার এবং জেলা রেজিস্ট্রারগণ দেশব্যাপী কর্মবিরতি প্রত্যাহার করেন। ফলে সরকারের জন্য বিব্রতকর পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। দেশব্যাপী ছড়িয়ে পড়া জনভোগান্তি হতে সেবাপ্রার্থীগণকে রক্ষা করা হয়। একজন দায়িত্বশীল কর্মকর্তার এহেন কার্যকলাপের পরেও দায়েরকৃত ফৌজদারী মামলায় উপজেলা নির্বাহী অফিসারের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ আনয়ন করা হয়নি।

এমতাবস্থায়, উদ্ভুত পরিস্থিতির যেন আরও অবনতি না ঘটে সেইলক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার, চাঁপাইনবাবগঞ্জ এর বিরুদ্ধে আনীত অভিযোগের দ্রæত সুষ্ঠু তদন্ত ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আপনার সদয় দৃষ্টি ও কার্যকরী পদক্ষেপ আশা করছি।

পরবর্তীতে অভিযোগ তদন্ত করে প্রতিবেদন প্রেরণের জন্য রাজশাহী বিভাগীয় কমিশনারকে চিঠি দেয় মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগরে উপসচিব এ এস এম ফেরদৌস স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, চাঁপাইনবাবগঞ্জ এর শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুল হায়াত এর বিরুদ্ধে শিবগঞ্জ সাব-রেজিস্ট্রার মোঃ ইউসুফ আলীর শারীরিকভাবে লাঞ্চিত হওয়া সংক্রান্ত অভিযোগের চিত্রপ্রতিলিপি এতদসঙ্গে প্রেরণ করা হলো। তার বিরুদ্ধে আনীত অভিযোগের বিষয়ে তদন্তপূর্বক প্রতিবেদন পত্র প্রাপ্তির ১৫ দিনের মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School