• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ইইউ-চীন দ্বন্দ্ব, কারো পক্ষই নেবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২৯, ২০২৩, ০৬:০০ পিএম
ইইউ-চীন দ্বন্দ্ব, কারো পক্ষই নেবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ঢাকা : ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও চীনের মধ্যে প্রভাব বিস্তারের লড়াইয়ে কারো পক্ষই নেবে না বাংলাদেশ। এই সপ্তাহে বেলজিয়ামের ব্রাসেলস সফরের সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বার্তা দিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম দ্য পলিটিকো এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটিকে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেছেন, ‘আমাদের পররাষ্ট্রনীতি খুবই পরিষ্কার— সবার সঙ্গে বন্ধুত্ব। আমার ছোট্ট ভূখণ্ডে ১৭০ মিলিয়ন মানুষ আছে। তাই আমাদের প্রতিটি দেশ থেকেই বিনিয়োগ প্রয়োজন। প্রত্যেকে তাদের পছন্দ অনুযায়ী বাংলাদেশে বিনিয়োগ করতে পারে। তবে সেটি আমাদের দেশের জন্য উপযুক্ত কিনা তা আমরা মূল্যায়ন করি।’

ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েনের আমন্ত্রণে গ্লোবাল গেটওয়ে ফোরামে অংশ নিতে গত ২৪ অক্টোবর তিন দিনের সফরে ব্রাসেলস যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পলিটিকো জানিয়েছে, সফরকালে একটি বিনিয়োগ চুক্তি করেন তিনি। ইইউ এবং ইউরোপীয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক থেকে ঋণ এবং অনুদান সমন্বিত ৪০০ মিলিয়ন ইউরোর এই বাম্পার প্যাকেজটি দক্ষিণ এশিয়ার অর্থনীতিতে এখন পর্যন্ত ইইউর সবচেয়ে ‘বড় বাজি’ হিসেবে দেখা হচ্ছে।

এমটিআই

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!