• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

‘হয় গুলি করুন, নয়তো চাকরিতে প্রবেশে বয়স বাড়ান’ ( ভিডিও)


নিজস্ব প্রতিনিধি ফেব্রুয়ারি ২৭, ২০২২, ০৫:০৩ পিএম
‘হয় গুলি করুন, নয়তো চাকরিতে প্রবেশে বয়স বাড়ান’ ( ভিডিও)

৪ দফা দাবি বাস্তাবায়নের লক্ষ্যে মহাসমাবেশ সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদের

ঢাকা : সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি ও নিয়োগ পরীক্ষায় জালিয়াতি বন্ধসহ ৪ দফা দাবি বাস্তাবায়নের লক্ষ্যে মহাসমাবেশ করেছে সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদ। গত ৮ ডিসেম্বর ২০২১ হতে লাগাতার কর্মসূচির অংশ হিসেবে এই মহাসমাবেশ করে চাকরি প্রত্যাশিরা। 

রোববার (২৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজধানীর শাহবাগ প্রজন্ম চত্বরে চাকরিপ্রার্থীদের মহাসমাবেশ শুরু হয়। সমাবেশ শেষে সর্বদলীয় চাকরি প্রত্যাশীরা একটি বিক্ষোভ মিছিল করে। মিছিলটি শাহবাগ থেকে শুরু হয়ে অপরাজেয় বাংলায় গিয়ে শেষ হয়। সেখানে আবারও তারা সংক্ষিপ্ত বক্তব্য দেন। বক্তব্যে তারা তাদের দাবির পুরন না হলে কঠোর কর্মসূচি দেওয়ার হুশিয়ারি দেন। 

৪ দফা দাবি বাস্তাবায়নের লক্ষ্যে মহাসমাবেশ সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদের

সমাবেশে চাকরি প্রত্যাশিরা বলেন, আমরা চাকরি চাইনি, চাকরির সুযোগ চেয়েছি। আমাদের হয় গুলি করুন, নয়তো চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধিসহ চার দফা দাবি বাস্তবায়ন করুন। আমরা চাকুরি প্রত্যাশী যুব প্রজন্ম দীর্ঘদিন ধরেই করােনাকালীন ক্ষতিগ্রস্থ হয়েছি। তাই সকল চাকুরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধির দাবি নিয়ে এক প্রকার অসহায় হয়ে সরকারি দপ্তর থেকে দপ্তরে এবং মিডিয়া হাউজগুলোতে ঘুরছি। দীর্ঘদিন ধরে চলমান এই কর্মসূচিতে আমরা মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, স্পীকার, স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী, শিক্ষামন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী মহােদয় এবং মন্ত্রী পরিষদ, জনপ্রশাসন, মুখ্যসচিববৃন্দ প্রমুখ বরাবর স্মারকলিপি ও খােলা চিঠি প্রদান করেছি। কিন্তু আমাদের দাবি মানা হয়নি।

৪ দফা দাবি বাস্তাবায়নের লক্ষ্যে মহাসমাবেশ সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদের

এ সময় তারা ৪ দফা দাবি বাস্তবায়নে সরকারের নিকট জোরালােভাবে তুলে ধরেন। তাদের দাবিসমূহ হল: 

১। সকল চাকুরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি করতে হবে।

২। নিয়ােগ জালিয়াতি ও প্রশ্নফাঁস বন্ধ করতে হবে, নিয়ােগ পরীক্ষার (প্রিলিমিনারি ও রিটেন) প্রাপ্ত নম্বরসহ ফলাফল প্রকাশ করতে হবে।

৩। চাকুরিতে আবেদনের ফি সর্বোচ্চ ১০০ টাকা করতে হবে।

৪। একই সময়ে একাধিক নিয়ােগ পরিক্ষা বন্ধ করে সমন্বিত নিয়ােগ পরীক্ষার ব্যবস্থা করতে হবে।

৪ দফা দাবি বাস্তাবায়নের লক্ষ্যে মহাসমাবেশ সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদের

সমাবেশে সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদ ও চাকরি প্রত্যাশী যুব প্রজন্মের সমন্বয়ক রিগান মাহমুদ বলেন, চাকরিতে প্রবেশের বয়স ৩০ বছর তো আমাদের সাংবিধানিক অধিকার। কিন্তু করোনার কারণে দুই বছর পিছিয়ে সেই ত্রিশই তো আমরা পেলাম না।

তিনি বলেন, নীতিনির্ধারকরা ১৭ মাস চলে যাওয়ার পর ২১ মাসের একটা ব্যাকডেট দিল। সেটা আবার আমাদের জন্য না, ত্রিশোর্ধ্বদের জন্য। আমাদের যাদের এখনো বয়স আছে, তারা এই ব্যাকডেট থেকে সামান্যতম সুবিধা পাইনি। গত এক বছর পড়ার টেবিল ছেড়ে রাস্তায় রাস্তায় ঘুরতেছি, আমাদের সময়ের কি কোনো মূল্য নেই? তাই দ্রুত চাকরির বয়সসীমা বাড়ানোর দাবি জানাচ্ছি।

এছাড়া সমাবেশে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. ইমতিয়াজ হোসেন ও সর্বদলীয় চাকরি প্রত্যাশী ঐক্য পরিষদের সমন্বয়কারী মানিক হোসেন রিপন। এ সময় উপস্থিত ছিলেন সর্বদলীয় চাকরি প্রত্যাশী ঐক্য পরিষদের শতাধিক চাকরিপ্রার্থী।

ভিডিও দেখতে ক্লিক করুন 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!