• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কাল থেকে পল্লবীতে থামবে মেট্রোরেল   


নিউজ ডেস্ক জানুয়ারি ২৪, ২০২৩, ০৭:১২ পিএম
কাল থেকে পল্লবীতে থামবে মেট্রোরেল   

ঢাকা: কাল থেকে প্রথমবার উত্তরা ও আগারগাঁওয়ের মাঝখানে অর্থাৎ পল্লবী থেকে যাত্রী ওঠানামা করতে পারবে। আগামী ২৬ মার্চের মধ্যে পর্যায়ক্রমে অন্যান্য স্টেশনে মেট্রোরেল থামানো হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে আছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, কাল থেকে মেট্রোরেলের চলাচলের সময়েও কিছু পরিবর্তন আসবে। 

সকাল আটটায় স্টেশনের গেট খোলা হবে। তখন যাত্রীরা ভেতরে প্রবেশ করে টিকিট কাটবেন। এরপর ট্রেন ছাড়া হবে সকাল সাড়ে আটটায়। শুরু থেকে সকাল আটটায় গেট খোলার সঙ্গে সঙ্গেই ট্রেন চলাচল করে আসছে। এ ছাড়া কাল থেকে মেট্রোরেলের চলাচল বন্ধ হবে দুপুর ১২টার পরিবর্তে সাড়ে ১২টায়।

ডিএমটিসিএল কর্মকর্তারা জানিয়েছেন, যাত্রীদের অনুরোধের পরিপ্রেক্ষিতেই ট্রেন চলাচল শুরুর আধা ঘণ্টা আগে গেট খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। শুরু থেকে মেট্রোরেল দিনে চার ঘণ্টা চলাচল করছে। শুধু বিশ্ব ইজতেমা উপলক্ষে ২২ জানুয়ারি সকাল আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত মেট্রোরেল চলাচল করেছে।

ডিএমটিসিএল সূত্র জানায়, আগামী মাসে আরও নতুন দু-একটি স্টেশনে মেট্রোরেল থামানোর পরিকল্পনা আছে। এ ক্ষেত্রে কোন স্টেশনে আগে থামানো হবে, এটা এখনো ঠিক হয়নি। তবে পরবর্তী সময়ে মিরপুর ১০ নম্বরে থামানো হতে পারে। বর্তমানে মেট্রোরেলের স্টেশনে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করা স্কাউটরা যাত্রীদের সঙ্গে কথা বলে তাদের আবাসস্থল ও গন্তব্য জানার চেষ্টা করছেন। এর মাধ্যমে কোন স্টেশন থেকে যাত্রী বেশি হতে পারে, এর একটা ধারণা নেওয়ার চেষ্টা করছে কর্তৃপক্ষ। 

তবে এ ক্ষেত্রে যারা শখের যাত্রা বা দেখতে এসে চড়ছেন, তাদের মতামত আমলে নেওয়া হচ্ছে না। নিয়মিত যাত্রী ও মেট্রোরেলের লাইনের আশপাশের বাসিন্দাদের মতামতকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

এ বিষয়ে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, আপাতত মেট্রোরেলের চলাচলের সময় বাড়ানোর পরিকল্পনা নেই। তবে নতুন নতুন স্টেশন চালুর হবে। ২৬ মার্চের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সব স্টেশনে মেট্রোরেল থামানোর পরিকল্পনা আছে।

গত ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেলের চলাচল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন থেকে সাধারণ যাত্রীরা টিকিট কেটে চড়তে পারছেন। তবে এত দিন মেট্রোরেল উত্তর ও আগারগাঁওয়ের মাঝখানে কোনো স্টেশনে থামানো হয়নি।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!