• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
বিটিআই জালিয়াতি

মার্শাল অ্যাগ্রোর বিরুদ্ধে ডিএনসিসির মামলা


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২২, ২০২৩, ১২:১০ পিএম
মার্শাল অ্যাগ্রোর বিরুদ্ধে ডিএনসিসির মামলা

ঢাকা : জৈব কীটনাশক (বিটিআই) নিয়ে জালিয়াতির ঘটনায় চীনের এক নাগরিক এবং পরিবেশক মার্শাল অ্যাগ্রোভেট কেমিকেল ইন্ডাস্ট্রিজের তিনজনের বিরুদ্ধে মামলা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

সোমবার (২১ আগস্ট) রাতে গুলশান থানায় করা প্রতারণার মামলায় মার্শাল অ্যাগ্রোভেটের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, এক পরিচালক এবং চীনের নাগরিক আর লি কিওয়াংকে আসামি করা হয়েছে।

থানার ওসি ফরমান আলী বলেন, ‘আমরা ঢাকা উত্তর সিটি করপোরেশন থেকে একটি প্রতারণা ও জালিয়াতির অভিযোগ পেয়েছি। এ বিষয়ে মামলা রুজু হয়েছে। আমরা তদন্ত করব এবং দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিব।’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের আইনজীবী সাজেদ আহমেদ সাংবাদিকদের বলেন, জৈব কীটনাশক সরবরাহ নিয়ে জালিয়াতি ও প্রতারণার অভিযোগে মামলা করা হয়েছে। ‘আমরা দণ্ডবিধির ৪২০, ৪০৬,৪৬৩ এবং ১০৯ ধারার অধীনে সরবরাহকারী প্রতিষ্ঠান মার্শাল অ্যাগ্রোভেটের বিরুদ্ধে এজাহার দায়ের করেছি। পুলিশ এটি মামলা হিসেবে গ্রহণ করেছে।’

প্রসঙ্গত, ঢাকা গুলশান-২ এর ৪৭ নম্বর সড়কে ৭ অগাস্ট প্রথমবারের মতো বিটিআই কীটনাশক প্রয়োগ শুরু করে উত্তর সিটি কর্পোরেশন। এ সময় উপস্থিত ছিলেন মেয়র মো. আতিকুল ইসলাম। এই কীটনাশকের পুরো নাম ব্যাসিলাস থুরিংয়েইনসিস ইসরায়েলেনসিস।

সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড থেকে ৫ টন বিটিআই আনা হয়েছে বলে সেদিন জানিয়েছিল ডিএনসিসি। মার্শাল অ্যাগ্রোভেট কেমিকেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে একটি কোম্পানি কীটনাশকটি সরবরাহ করেছে।

সেদিন বিটিআই বিশেষজ্ঞ এবং সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যালস ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের প্রতিনিধি হিসেবে লি কিওয়াং নামে একজনকে সাংবাদিকদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়।

সংবাদমাধ্যমে এ খবর দেখে গত ১৩ অগাস্ট নিজেদের ফেইসবুক পেইজে বেস্ট কেমিকেল ইন্ডাস্ট্রিজ জানায়, সেগুলো তারা সরবরাহ করেনি। লি কিওয়াং তাদের কোনো কর্মী নয়। তাদের নাম ব্যবহার করে যারা ‘বিটিআই’ সরবরাহ করেছে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণাও দেয় কোম্পানিটি।

এমটিআই

Wordbridge School
Link copied!