• ঢাকা
  • মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

১১ হাজারের বেশি কর্মী ছাঁটাই মেটা


নিউজ ডেস্ক নভেম্বর ৯, ২০২২, ০৬:২৬ পিএম
১১ হাজারের বেশি কর্মী ছাঁটাই মেটা

ঢাকা: কোম্পানির ১৩ শতাংশ কর্মশক্তি বা ১১ হাজারের বেশি কর্মীকে ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল কোম্পানি মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেশন। বুধবার কর্মীদের উদ্দেশে দেওয়া এক বার্তায় মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ এই দুঃসংবাদ দিয়েছেন।

ক্রমবর্ধমান ব্যয় আর বিজ্ঞাপনের দুর্বল বাজারে ধুঁকতে থাকা ফেসবুকের মূল কোম্পানি মেটার এই ঘোষণা চলতি বছরে প্রযুক্তি খাতের অন্যতম বৃহৎ এক ছাঁটাইয়ের ঘটনা।

আর্থিক ঝুঁকি আর মন্দা বিবেচনায় পথচলার ১৮ বছরের ইতিহাসে এবারই প্রথম মেটা ব্যাপকসংখ্যক কর্মীকে ছাঁটাইয়ের ঘোষণা দিল।

করোনাভাইরাস মহামারি প্রযুক্তি কোম্পানিগুলোর প্রবৃদ্ধিতে বিস্ফোরণ ঘটালেও চলতি বছরে দেখা দেওয়া গত কয়েক দশকের ভয়াবহ উচ্চ মুদ্রাস্ফীতি এবং দ্রুত ক্রমবর্ধমান সুদের হারের কারণে তা মুখ থুবড়ে পড়েছে।

কর্মীদের উদ্দেশে দেওয়া বার্তায় জাকারবার্গ বলেছেন, কেবল অনলাইন ব্যবসা-বাণিজ্যই আগের ধারায় ফিরে যায়নি, বরং সামষ্টিক অর্থনৈতিক মন্দা, প্রতিযোগিতা বৃদ্ধি এবং বিজ্ঞাপন সংকেত হারিয়ে আমাদের আয় প্রত্যাশার চেয়ে অনেক কম হয়েছে।

তিনি বলেছেন, ‘আমি ভুল ভেবেছিলাম এবং এর দায় আমি নিচ্ছি।’

মেটা বলেছে, ছাঁটাইকৃত কর্মীদের একটি প্যাকেজের অংশ হিসাবে ১৬ সপ্তাহের মূল বেতনের পাশাপাশি প্রতি বছরের সেবার জন্য অতিরিক্ত দুই সপ্তাহের এবং বাকি সব ধরনের পাওনা পরিশোধ করা হবে।

সামাজিক যোগাযোগমাধ্যম এই জায়ান্ট কোম্পানির তথ্য অনুযায়ী, ছাঁটাই হওয়া কর্মীরা ছয় মাসের স্বাস্থ্যসেবা ব্যয় পাবেন।

সূত্র: রয়টার্স

সোনালীনিউজ/আইএ

Wordbridge School