• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

বইমেলায় স্টল ও প্যাভিলিয়ন খুঁজে দেবে এই অ্যাপ  


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক ফেব্রুয়ারি ৬, ২০২৪, ০১:১৫ পিএম
বইমেলায় স্টল ও প্যাভিলিয়ন খুঁজে দেবে এই অ্যাপ  

ঢাকা: বাংলা একাডেমি প্রাঙ্গণের পাশাপাশি সোহরাওয়ার্দী উদ্যানজুড়ে চলছে অমর একুশে বইমেলা। সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গাজুড়ে মেলা চলায় নিজের পছন্দের স্টল ও প্যাভিলিয়ন খুঁজে পেতে বেশ সমস্যায় পড়েছিলেন আমিনুর রহমান। 

মিরপুর থেকে শিশু সন্তান নিয়ে মেলায় আসা আমিনুর রহমান চাইলেই মেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছোটাছুটি করতে পারছিলেন না। আর তাই চলার পথে বিভিন্ন স্টলের কর্মীদের কাছে নির্দিষ্ট প্রকাশনীর প্যাভিলিয়নের অবস্থান জানছেন তিনি।

তার এ সমস্যা সমাধানের উপায় বাতলে দিলেন এক স্টলের কর্মী। জানালেন ‘বইমেলা কম্পাস’ নামের একটি অ্যাপের কথা। বই মেলার নির্দিষ্ট স্টল ও প্যাভিলিয়নের অবস্থান জানার পাশাপাশি সেখানে যাওয়ার দিকনির্দেশনাও জানা যায় অ্যাপটিতে। সেই ব্যক্তির কথা শুনে গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি নামিয়ে হাসিমুখে নির্দিষ্ট গন্তব্যে চলে গেলেন আমিনুর রহমান।

এক্সপিডল্যাবের তৈরি অ্যাপটি ব্যবহার করে দেখা গেল, স্টলের কর্মীর দেওয়া তথ্য মিথ্যে নয়। গুগল ম্যাপসের এপিআইযুক্ত অ্যাপটিতে প্রকাশনীর নাম বাংলায় লিখলেই প্রথমে ব্যবহারকারীদের অবস্থান শনাক্ত করে। এরপর সেখান থেকে নির্দিষ্ট স্টল বা প্যাভিলিয়নের যাওয়ার দিকনির্দেশনা দেখায়। ফলে মেলার যেকোনো স্থান থেকে সহজেই স্টল বা প্যাভিলিয়নের নম্বরসহ সেগুলোর অবস্থান জানা সম্ভব। তবে এ সুবিধা পেতে হলে অবশ্যই ফোনের লোকেশন সুবিধা চালু থাকতে হবে।

অ্যাপটির মাধ্যমে স্টল ও প্যাভিলিয়নের পাশাপাশি বইমেলার তথ্যকেন্দ্র, খাবারের দোকান, টয়লেট, নামাজের ঘর, চিকিৎসাকেন্দ্র ও নিরাপত্তাকেন্দ্রের অবস্থানও জানা যায়। ব্যবহারকারীদের অবস্থান পর্যালোচনা করে সহজে মেলায় প্রবেশ ও বের হওয়ার দিকনির্দেশনাও দিতে পারে অ্যাপটি। 

জানা যায় মেলার সময়সূচিও। অ্যাপটিতে ‘জনপ্রিয় বই’ ও ‘অনুষ্ঠান সূচি’ নামের আরও দুটি অপশন থাকলেও সেগুলোতে তথ্য হালনাগাদে ঘাটতি রয়েছে। গুগল প্লে স্টোরে গিয়ে বিনা মূল্যে নামানো যাবে অ্যাপটি।

এআর

Wordbridge School
Link copied!