• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

আইফোন ব্যবহারকারীদের ফেস আইডি চুরি করছে যে ম্যালওয়্যার


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ১২:০১ পিএম
আইফোন ব্যবহারকারীদের ফেস আইডি চুরি করছে যে ম্যালওয়্যার

ঢাকা: চেহারা শনাক্তকরণ প্রযুক্তিকে বোকা বানাতে আইফোন ব্যবহারকারীদের ফেস আইডিসহ বিভিন্ন তথ্য চুরি করছে ‘গোল্ডডিগার’ নামের একটি ম্যালওয়্যার। ব্যাংকিং ট্রোজান ঘরানার ম্যালওয়্যারটির সন্ধান পেয়েছেন সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ‘গ্রুপ-আইবি’র একদল গবেষক।

‘গ্রুপ-আইবি’র গবেষকদের তথ্য মতে, এশিয়া-প্রশান্ত অঞ্চলের বিভিন্ন দেশে বসবাসকারী আইফোন ব্যবহারকারীদের লক্ষ্য করে ‘গোল্ডডিগার’ ম্যালওয়্যার আক্রমণ চালানো হচ্ছে।

ম্যালওয়্যারটি যন্ত্রে প্রবেশের পর ব্যবহারকারীদের ফেস আইডিসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য সংগ্রহ করে দূরে থাকা সাইবার অপরাধীদের কাছে পাঠাতে থাকে। বিষয়টি এরই মধ্যে অ্যাপলকে জানানো হয়েছে এবং তারা ব্যবহারকারীদের নিরাপদ রাখতে কাজ শুরু করেছে।

আইফোন ব্যবহারকারীদের সতর্ক করে ‘গ্রুপ-আইবি’র গবেষকেরা জানিয়েছেন, সংগ্রহ করা ফেস আইডিগুলো কাজে লাগিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির মাধ্যমে প্রথমে ডিপফেক ছবি বা ভিডিও তৈরি করে সাইবার অপরাধীরা। 

এরপর সেগুলোর মাধ্যমে চেহারা শনাক্তকরণ প্রযুক্তিকে বোকা বানিয়ে গোপনে আইফোন চালু করে। পরে আইফোনে থাকা বিভিন্ন আর্থিক অ্যাপ থেকে বিভিন্ন কৌশলে অর্থ চুরি করা হয়।

জানা গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন প্রচারণার মাধ্যমে ম্যালওয়্যারটি ছড়িয়ে পড়ছে। ভিয়েতনামে প্রথম ম্যালওয়্যারটি শনাক্ত হলেও এশিয়া-প্রশান্ত অঞ্চলের বিভিন্ন দেশে ম্যালওয়্যারটি ছড়িয়ে পড়েছে বলে আশঙ্কা করছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

এআর

Wordbridge School
Link copied!