• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ক্যারিবীয়দের বিপক্ষে যে শক্তিতে মাঠে নামছে চায় টাইগাররা


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ৯, ২০২১, ০৯:৪১ পিএম
ক্যারিবীয়দের বিপক্ষে যে শক্তিতে মাঠে নামছে চায় টাইগাররা

ফাইল ছবি

ঢাকা : সূচি অনুযায়ী আগামী ১০ জানুয়ারি বাংলাদেশে আসবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। আগামী ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে বাংলাদেশ-উইন্ডিজ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। এরপর দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ হবে যথাক্রমে ২২ ও ২৫ জানুয়ারি। প্রথম টেস্ট মাঠে গড়াবে ৩ ফেব্রুয়ারি। দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ১১ ফেব্রুয়ারি।

এদিকে, টেস্ট ক্রিকেটে বাংলাদেশ সব সময়ই স্পিন বোলিং আক্রমনের ওপর নির্ভর করে আসছে। আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও স্পিন নির্ভর বাংলাদেশকে দেখা যেতে পারে। স্পিন নির্ভরতায় বিশ্বের বড়-বড় দলের বিপক্ষে সাফল্যও পেয়েছে বাংলাদেশ। স্পিন বিষে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মত দলকে হারিয়েছে টাইগাররা।

এমনকি, ২০১৮ সালে ঘরের মাঠে সর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্পিনারদের দুর্দান্ত নৈপুন্যে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় বাংলাদেশ। দলের চার স্পিনার- সাকিব আল হাসান, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ ও নাইম হাসান প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের উপর আধিপত্য বিস্তার করে। ফলে সিরিজের চার ইনিংসের একটিতেও ২৫০ রান পার করতে পারেনি ক্যারিবীয়রা।

প্রথম টেস্টে ৬৪ রানে জয় পায় বাংলাদেশ। আর দ্বিতীয় টেস্টে ইনিংস ও ১৮৪ রানের বড় ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে হারায় টাইগাররা। এটি বাংলাদেশের টেস্ট ইতিহাসে প্রথমবারের মত ইনিংস ব্যবধানে জয় ছিলো। 

সিরিজের মিরাজ ১৫টি, তাইজুল ১০টি ও সাকিব ৯টি ও নাইম হাসান ৬টি উইকেট শিকার করেছিলেন।এরপর বাংলাদেশ টানা ছয়টি টেস্ট ম্যাচ হারে। এর মধ্যে আফগানিস্তানের কাছে হারও ছিলো। আফগানদের বিপক্ষে হারা ম্যাচে বাংলাদেশের স্পিনাররা ভালো করলেও, ব্যাটসম্যানরা সুবিধা করতে পারেনি। কারণ আফগানিস্তান দলে রশিদ খান, মোহাম্মদ নবী ও মুজিব-উর-রহমানের মত স্পিনাররা ছিলো।

বাকী টেস্টগুলো বিদেশের মাটিতে হেরেছিলো বাংলাদেশ। গত ফেব্রুয়ারিতে দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংস ও ১০৬ রানের ব্যবধানে ম্যাচ জিতে জয়ের ধারায় ফিরে বাংলাদেশ। ঐ ম্যাচে নাইম ৯টি, তাইজুল ৬টি উইকেট নেন। আইসিসি কর্তৃক নিষেধাজ্ঞা থাকায়, ঐ ম্যাচে অনুপস্থিত ছিলেন সাকিব।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম পয়েন্ট অর্জনের লক্ষ্যে নিজেদের চিরাচরিত ‘স্পিন-নির্ভর’ পরিকল্পনায় এগোবে বাংলাদেশ।

এ ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খানের কাছে জানতে চাওয়া হলে, ঘরোয়া যে উইকেটে খেলা হয়েছে, সেখানেই খেলা হবে বলে ইঙ্গিত দিয়েছেন।

তিনি বলেন, আমাদের ঘরোয়া ক্রিকেটে যে উইকেট ব্যবহার করা হয়েছিল, সেটিই হবে। সাধারণত ঘরোয়া ক্রিকেটে আপনি যা দেখছেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজেও তেমনই হবে। আমরা কোনো উল্লেখযোগ্য পরিবর্তন আনবো না।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!