• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

৩৪৩ দিন পর টেস্টে ফিরলেন টাইগাররা


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ৩, ২০২১, ০২:১৮ পিএম
৩৪৩ দিন পর টেস্টে ফিরলেন টাইগাররা

ঢাকা : শেষবারের মতো গত বছরের ২৫ ফেব্রুয়ারি হোম অব ক্রিকেট নামে খ্যাত মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টেস্ট ক্রিকেট খেলতে নেমেছিল বাংলাদেশ। এর কয়েকদিন পর ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত রোগী পাওয়ার খবর জানা যায়। পরবর্তীতে ঢাকা প্রিমিয়ার লীগ চলাকালীন অবস্থায় ১৯ মার্চ করোনাভাইরাসের বিস্তার এড়াতে দেশের সব ধরনের ক্রিকেট অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

প্রায় ৭ মাস বিরতির পর অক্টোবরে বিসিবি প্রেসিডেন্টস কাপ দিয়ে দেশের ক্রিকেটাররা আবারো মাঠে নামার সুযোগ পান।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের সফল আয়োজন বিসিবিকে বায়ু সুরক্ষা বলয়ের ভেতর আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে আশাবাদী করে। ইতোমধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজও খেলে ফেলেছে বাংলাদেশ। এবার টেস্ট ক্রিকেটেও হতে চলেছে টাইগারদের প্রত্যাবর্তন। ৩৪৩ দিনের অপেক্ষার অবসান ঘটিয়ে আজ বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় চট্টগ্রামের সাগরিকায় অবস্থিত জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ।

স্বাভাবিকভাবেই বাংলাদেশ দলের একাদশ কেমন হবে, তা নিয়ে সবারই কৌতূহল থাকে। তবে গতকাল সংবাদ সম্মেলনে টাইগারদের সাদা পোশাকের অধিনায়ক মুমিনুল হক জানিয়ে দিয়েছেন, ম্যাচের দিন সকালেই নাকি একাদশ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হবে। তিনি বলেন, অবশ্যই মাঠে নামার সময় আমরা প্রতিপক্ষকে নিয়ে চিন্তা করি না। নিজেরা নিজেদের ভালোটা বের করার চেষ্টা করি। সেশন বাই সেশন সফল হওয়ার চেষ্টা করি। এ ক্ষেত্রেও তাই হবে। আমরা জয়ের জন্যই মাঠে নামবো।

তিনি বলেন, সকালে কন্ডিশন বুঝে আমরা সিদ্ধান্ত নেবো। তিন পেসার নাকি দুই পেসার খেলবে তা আপনারা আগামীকাল (আজ) সকালেই জানতে পারবেন। এখন সিদ্ধান্ত নেয়া কিংবা বলা কঠিন।
তিনি যোগ করেন, এক বছর পর আমরা মাঠে ফিরছি এটা ঠিক। আমরা টেস্ট খেলিনি। তবে বোর্ড কিন্তু ভালো সুযোগ করে দিয়েছে। যেমন– বিসিবি প্রেসিডেন্টস কাপ ও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। দুটি টুর্নামেন্টই খেলোয়াড়দের জন্য গুরুত্বপূর্ণ ছিল। আর করোনায় আক্রান্ত হয়েছি চার-পাঁচ মাস হয়ে গেছে। এত দিনের প্রস্তুতিতে আশা করি ওভারকাম হয়েছে। আমার টিমের প্রতিটি খেলোয়াড়েরই এখন ফিটনেস লেভেল ভালো।

ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গী কে হবেন, তা নিয়ে চলছে বিস্তর আলোচনা। ক্যারিবীয়দের বিপক্ষে প্রস্তুতই ম্যাচে সাদমান ইসলাম অনিক দীর্ঘ সময় টিকে থেকে টেস্ট টেম্পারমেন্ট দেখিয়ে টিম ম্যানেজমেন্টের নজরে আছেন। সাইফ হাসান ওই ম্যাচে সুবিধা করতে না পারলেও ডানহাতি হওয়ার কারণে শেষ মুহূর্তে তিনি দলে ঢুকতেও পারেন। এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী সাদমান কাল একাদশে থাকলে ব্যাটিং অর্ডারের প্রথম ছয়জনের মধ্যে পাঁচজনই থাকবেন বাঁহাতি ব্যাটসম্যান! কারণ তিনে নাজমুল হোসেন শান্তর খেলার সম্ভাবনা জোরালো হয়ে যাওয়ায় চারে নামবেন মুমিনুল। পাঁচে মুশফিকের পর সাকিব নেমে যাবেন ছয়ে। অতিথি দলের স্পিনারদের বিপক্ষে এতজন বাঁহাতি ব্যাটসম্যান খেলানো কতটা যুক্তিসঙ্গত হবে, সেই প্রশ্নও এখন অনেকেই তুলতে শুরু করেছেন। এ প্রসঙ্গে অধিনায়ক মুমিনুলের ভাষ্য, তামিম ভাইয়ের সঙ্গী কে হবেন তা আপনারা সকালেই জানতে পারবেন।   

সাগরিকার উইকেট সবসময় ব্যাটিং বান্ধব আচরণ করে থাকে। প্রথম ইনিংসে রানের গড় ৩৭০। পেসারদের জন্য তেমন কিছুই থাকে না। স্পিনারদের স্বর্গরাজ্যই হতে যাচ্ছে বলা চলে। তাই একাদশে পেস নির্ভরতা থাকার সম্ভাবনা নেই বললেই চলে। এ ব্যাপারে টাইগারদের টেস্ট অধিনায়ক বলেন, উইকেট নিয়ে আসলে কিছু বলা কঠিন। এটা সবসময় আমাদের শক্তির জায়গার উপর নির্ভর করে। আমাদের শক্তির জায়গা ও কন্ডিশনের উপর নির্ভর করে উইকেটটা হবে। আমরা কন্ডিশন বুঝে দল সাজাবো।

এই সিরিজ দিয়েই অনেকদিন পর টেস্ট ক্রিকেটে ফিরতে চলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তাকে জায়গা দিতে একাদশে থাকছেন না মোহাম্মদ মিঠুন। সাত নম্বরে লিটন দাস নামবেন। আদৌ দলে পেসার থাকবে কি না, তা নিয়েও আছে সন্দেহ। যদি থাকেন সেক্ষেত্রে মুস্তাফিজুর রহমানের খেলা নিশ্চিত। স্পিনার হিসেবে মেহেদী হাসান মিরাজের সঙ্গে হাত ঘোরাতে পারেন তাইজুল ইসলাম ও নাঈম হাসান।  

ওয়েস্ট ইন্ডিজকে হালকাভাবে নিচ্ছে না বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তাদেরকে হেসেখেলে হোয়াইটওয়াশ করলেও হালকাভাবে নিলে বিপদ হতে পারে বলে মনে করেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ রাসেল ডোমিঙ্গো। তিনি বলেছেন, ওয়েস্ট ইন্ডিজ একটি গর্বিত ক্রিকেট রাষ্ট্র। টেস্টে তারা ভালো একটি দল। করোনায় দীর্ঘ বিরতি হলেও ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডে টেস্ট খেলেছে তারা। তাই সা¤প্রতিক সময়ে খেলার মধ্যেই আছে তারা। তারা বেশ কিছু টেস্ট ম্যাচ খেলেছে, যা আমরা খেলিনি। খেলার অভিজ্ঞতা তাদের রয়েছে। তাই প্রতিপক্ষকে হালকাভাবে নিলে আমাদের বিপদে পড়তে হবে।

বাংলাদেশ একাদশ: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটকিপার), লিটন দাশ, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, জার্মেইন ব্ল্যাকউড, শেইন মোসলে, এনক্রুমাহ বোনার, জশুয়া ডা সিলভা (উইকেটকিপার), কাইল মেয়ার্স, রাকিম কর্নওয়াল, জোমেল ওয়ারিকান, কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল।

 

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!