• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

আলকারাজের বিদায়, সেমিতে জভেরেভ


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ২৪, ২০২৪, ০৯:৫৬ পিএম
আলকারাজের বিদায়, সেমিতে জভেরেভ

ঢাকা: মেলবোর্ন পার্কে কোয়ার্টার ফাইনালে আলেক্সান্দার জভেরেভ জিতেছেন ৩-১ সেটে। ৩-০ ব্যবধানে জেতার সুযোগও ছিল। প্রথম দুই সেট ৬-১ ও ৬-৩ ব্যবধানে জেতার পর তৃতীয় সেটে আলকারাজ জেতেন টাইব্রেকারে ৭-৬ (৭/২) গেমে। তবে চতুর্থ সেটে আলকারাজকে আর কোনো সুযোগ দেননি জভেরেভ।

অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে জয়ের পর যেন উল্লাসে ফেটে পড়তে চাইলেন জভেরেভ। উচ্ছ্বাসের মধ্যে কিছুটা বিস্ময়ও নিশ্চয় ছিল। এতটা সহজ জয় হয়তো জভেরেভ নিজেও প্রত্যাশা করেননি। 

এ সময়ের অন্যতম সেরা তারকা কার্লোস আলকারাজের বিপক্ষে যে এ জয়! এমনকি ম্যাচ হেরে আলকারাজ যখন বেরিয়ে যাচ্ছিলেন, তখন তালি দিয়ে তাকে সান্ত্বনা জানাতেও ভোলেননি জভেরেভ।

দারুণভাবে ৬-৪ গেমে জিতে পৌঁছে গেছেন সেমিফাইনালে। যেখানে তার প্রতিপক্ষ রাশিয়ার দানিল মেদভেদেভ। এখন পর্যন্ত মেদভেদেভের বিপক্ষে খেলে জভেরেভ ৭ বার জিতলেও হেরেছেন ১১ বার। এটিপি ট্যুরে জভেরেভকে আর কোনো খেলোয়াড় মেদভেদেভের চেয়ে বেশিবার হারাতে পারেননি।

এর আগে ছয়বার গ্র্যান্ড স্লামের সেমিফাইনালে খেলা জভেরেভ লম্বা সময় ধরে গোড়ালির চোটে ভুগেছেন। ছন্দ ফিরে পেতেও বেশ সংগ্রাম করতে হয়েছে তাকে। তবে সে দুঃস্বপ্ন ভুলে অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনাল নিশ্চিত করে উচ্ছ্বসিত জভেরেভ, ‘আমি শূন্য থেকে শুরু করেছি। সেরা দশে ফিরে আসতে পেরে আনন্দিত। আমি এটা নিয়েও আনন্দিত যে আরেকটি গ্র্যান্ড স্লামের সেমিফাইনালে ফিরে আসতে পেরেছি। আশা করি, শিরোপা লড়াইয়েও খেলতে পারব।’

এর আগে ৫ সেটের রুদ্ধশ্বাস এক লড়াইয়ের পর পোল্যান্ডের হুবার্ট হারকাজকে হারিয়ে সেমিফাইনালের টিকিট কাটেন রাশিয়ান টেনিস তারকা দানিল মেদভেদেভ। রোলারকোস্টার এক লড়াইয়ের পর মেদভেদেভ জিতেছে ৩-২ সেটে। মেলবোর্ন পার্কে এদিন প্রথম সেটেই জমে ওঠে লড়াই। টাইব্রেকারে গড়ানো সেটটি মেদভেদেভ জেতেন ৭-৬(৭/৪) গেমে।

দ্বিতীয় সেটে দারুণভাবে ঘুরে দাঁড়ান হারকাজ। ৬-২ গেমে দাপটের সঙ্গে জিতে ফিরে আসেন লড়াইয়ে। তৃতীয় সেটে দারুণভাবে জবাব দেন মেদভেদেভ। এবার দুবারের অস্ট্রেলিয়ান ওপেন ফাইনালিস্ট মেদভেদেভ জেতেন ৬-৩ গেমে। চতুর্থ সেট ফের হারকাজের চমক। 

এই সেট তিনি জিতে নেন ৭-৫ গেমে। কিন্তু শেষ সেটে মেদভেদেভের অভিজ্ঞতার কাছে হার মানতে হয় হারকাজকে। ৬-৪ গেমে জিতে সেমিফাইনাল নিশ্চিত করেছেন এই রাশিয়ান তারকা।

এআর

Wordbridge School
Link copied!