• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

জিল্লুর রহমানের জন্মদিন আজ


নিজস্ব প্রতিবেদক মার্চ ৯, ২০১৮, ০২:০২ পিএম
জিল্লুর রহমানের জন্মদিন আজ

ঢাকা: আজ ৯ মার্চ, প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের ৯০তম জন্মদিন। ১৯২৯ সালের এদিনে কিশোরগঞ্জের ভৈরব উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন তিনি। তার বাবা মেহের আলী মিঞা ছিলেন একজন আইনজীবী, তৎকালীন ময়মনসিংহের লোকাল বোর্ডের চেয়ারম্যান এবং জেলা বোর্ডের সদস্য।

দিনটি উপলক্ষে মরহুমের পরিবারসহ বিভিন্ন দল ও সংগঠনের পক্ষ থেকে আজ মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত।

জিল্লুর রহমান বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে অনার্সসহ এমএ এবং এলএলবি ডিগ্রি লাভ করেন। এ ছাড়া তিনি ১৯৫২ সালের বাংলা ভাষা আন্দোলন থেকে শুরু করে এ যাবৎ দেশের সবকয়টি আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন।

১৯৭২ সালে বাংলাদেশ গণপরিষদ সদস্য হিসেবে সংবিধান প্রণয়নেও অংশ নেন তিনি। একই বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আওয়ামী লীগের সভাপতি এবং জিল্লুর রহমান সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৫ সালে বাকশালের প্রথম সম্পাদক ছিলেন জিল্লুর রহমান।

২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। এই পদে থাকাকালীন ২০১৩ সালের ২০ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এ বর্ষীয়ান নেতা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!