• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

‘অর্থ সঙ্কটে পড়তে যাচ্ছে মধ্যপ্রাচ্য’


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ৭, ২০১৬, ০৭:১৩ পিএম
‘অর্থ সঙ্কটে পড়তে যাচ্ছে মধ্যপ্রাচ্য’

তেলের দাম কমে যাওয়ায় আগামী পাঁচ বছর বা তারও কম সময়ের মধ্যে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ অর্থ সঙ্কটেপড়তে যাচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএম)।

আইএমএফ প্রকাশিত একটি চার্ট দেখিয়েছে, ওই সময়ের মধ্যে এসব দেশ অর্থশূন্য হয়ে পড়তে পারে। এসব দেশগুলোর মধ্যে সৌদি আরব, ইরান, ইরাক, বাহরায়েন, লিবিয়া, আলজেরিয়া, ওমান ও ইয়েমেন বেশি ঝুঁকির মধ্যে রয়েছে। কুয়েত, কাতার ও সংযুক্ত আরব আমিরাতের মতো মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের অর্থনীতি এক সময় পুরোপুরি তেল-নির্ভর ছিল। কিন্তু এক বছরে তেলের মূল্য কমে অর্ধেক হয়ে যাওয়ার পর দেশগুলো তেল-নির্ভর অর্থনীতি থেকে সরে এসেছে। কিন্তু সৌদি আরব, ইরাক, ইরান, ওমান, আলজেরিয়া, বাহরায়েন, লিবিয়া ও ইয়েমেন তাদের অর্থনীতিকে বহুমুখী করে না তুললে অথবা ঋণ না নিলে চলমান বড় ধরনের বাজেট ঘাটতি এসব দেশকে বিপদে ফেলবে বলে সতর্ক করেছে আইএমএফ। পাঁচ বছর বা তারও কম সময়ের মধ্যে এসব দেশ অর্থশূন্য হয়ে পড়বে।

তবে এদেশগুলোর মধ্যে তুলনামূলকভাবে ইরানের অর্থনীতি তেলের উপর কিছুটা কম নির্ভরশীল। দেশটি লিবিয়া ও ইয়েমেনের মতো গৃহযুদ্ধ কবলিত দেশগুলো থেকে ভালো অবস্থায় থাকবে বলে ধারণা প্রকাশ করা হয়েছে। সংঘাত বিরাজমান থাকায় ইরাক, লিবিয়া ও ইয়েমেনকে ভঙ্গুর রাষ্ট্রের শ্রেণিভুক্ত করেছে আইএমএফ। সংঘাতের কারণে এসব দেশের জিডিপি হঠাৎ হ্রাস পেয়ে মুদ্রাস্ফিতি বেড়ে গেছে।

সংঘাতের কারণে মানুষের জীবনহানি ও অবকাঠামোর ক্ষয়ক্ষতিতে যে মূল্য দিতে হচ্ছে তাতে এই দেশগুলো সহসাই ক্ষতি কাঁটিয়ে উঠতে পারবে না, বলেছে আইএমএফ। তেলের নতুন স্বল্পমূল্যের সঙ্গে সব তেল রপ্তানিকারকের সমন্বয় করা উচিত, সতর্ক করে বলেছে আন্তর্জাতিক অর্থ তহবিল।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!