• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

উঠেনি চাঁদ, ঈদে মিলাদুন্নবী ২ ডিসেম্বর


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৯, ২০১৭, ০৬:৪৪ পিএম
উঠেনি চাঁদ, ঈদে মিলাদুন্নবী ২ ডিসেম্বর

ঢাকা: বাংলাদেশের আকাশে রোববার(১৯ নভেম্বর) সন্ধ্যায় রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য আগামী মঙ্গলবার (২১ নভেম্বর) থেকে রবিউল আউয়াল মাস গণনা শুরু হবে।

ফলে ১২ রবিউল আউয়াল দিবসটি হচ্ছে আগামী ২ ডিসেম্বর(শনিবার)। সেদিনই পালিত হবে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.)।

হযরত মুহাম্মাদ(সাঃ) বর্তমান সৌদি আরবে অবস্থিত মক্কা নগরীর কুরাইশ বংশের বনু হাশিম গোত্রে জন্ম গ্রহণ করেন। প্রচলিত ধারণা মতে, তিনি ৫৭০ খ্রিষ্টাব্দে রবিউল আউয়াল মাসের ১২ তারিখ জন্মগ্রহণ করেন। এই দিনটিকে সারাবিশ্বে পবিত্র ঈদে মিলাদুন্নবী হিসাবে পালন করা হয়।

ঈদের একটি অর্থ হল আনন্দ। মহানবীর আগমণ দিবসকে ইসলামের অনুসারিরা আনন্দের দিন হিসাবে পালন করে থাকে।

বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে রোববার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আনিছুর রহমান।

সভায় সচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে ১৪৩৯ হিজরির রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য সোমবার (২০ নভেম্বর) সফর মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে।
মঙ্গলবার (২১ নভেম্বর) থেকে রবিউল আউয়াল মাস গণনা শুরু হবে। আগামী ২ ডিসেম্বর (১২ রবিউল আউয়াল) দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) পালিত হবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!