• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

এনটিআরসিএ চেয়ারম্যানকে সরাতে এমপির ডিও লেটার


বিশেষ প্রতিনিধি জুন ১৪, ২০১৬, ০৪:১৪ পিএম
এনটিআরসিএ চেয়ারম্যানকে সরাতে এমপির ডিও লেটার

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান এএমএম আজহারকে সরাতে জনপ্রশাসন মন্ত্রীকে ডিও লেটার দিয়েছেন ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনার।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে সোমবার (১৩ জুন) দেয়া ওই চিঠিতে এনটিআরসিএ চেয়ারম্যানকে দ্রুত অপসারণ করে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রণের দাবি জানানো হয়েছে। চিঠিতে এএমএম আজহারের বিরুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত অনুষ্ঠানে বাধা দেয়ার অভিযোগ আনা হয়েছে।

এ বিষয়ে এমপি আনোয়ারুল আজিম জানান, গত ৬ জুন ‘বঙ্গবন্ধুর মাজার জিয়ারত অসদাচরণ!’ শীর্ষক একটি খবর গণমাধ্যমে প্রকাশিত হয়। ওই খবরের সূত্র ধরে তিনি বিষয়টির খোঁজ-খবর নেন। খবরের সত্যতা পাওয়ার পর তিনি একজন বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে নিজ দায়িত্ববোধ থেকে বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রীর নজরে এনেছেন।

জনপ্রশাসনমন্ত্রীকে লেখা ওই চিঠিতে বলা হয়েছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষে জাতীয় শ্রমিক লীগের গৃহীত কর্মসূচি সফল করতে গত বছরের ১৪ জুলাই দুপুরে এনটিআরসিএ এমপ্লয়িজ ইউনিয়ন (সিবিএ) কার্যালয়ে আলোচনা সভা চলছিল। এনটিআরসিএ চেয়ারম্যান সেখানে আকস্মিক উপস্থিত হয়ে বঙ্গবন্ধুর প্রতি কুরুচিপূর্ণ আপত্তিকর মন্তব্য করেন। পাশপাশি ইউনিয়ন নেতাদের সেখান থেকে বের করে দিয়ে ইউনিয়ন কার্যালয় বন্ধ করে দেন।

পরে ওই দিন ওই তারিখ উল্লেখ করে এনটিআরসিএ সভাপতিসহ অন্য নেতাকর্মীদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ এনে কারণ দর্শানো ব্যতিরেকে সাময়িক বরখাস্তসহ বিভাগীয় মামলা দায়ের করেছেন। যা অত্যন্ত ঘৃণিত, জঘন্য অসদাচরণ ও ক্ষমার অযোগ্য অপরাধ।

এমপি আনোয়ারুল আজীম তার ডিও লেটারে উল্লেখ করেছেন, এনটিআরসিএ এমপ্লয়িজ ইউনিয়ন নেতাকর্মীদের জাতীয় শ্রমিক লীগ থেকে পদত্যাগ করাতে এএমএম আজহার নানা ধরনের ভয়-ভীতি দেখাচ্ছেন ও চাপ প্রয়োগ করছেন। তারা পদত্যাগ না করার কারণেই অবৈধভাবে তাদের বিভিন্ন মেয়াদে শাস্তি দিচ্ছেন। যা চাকরি বিধি ও শ্রম আইন-২০০৬-এর সুস্পষ্ট লংঘন।

চিঠিতে এমপি উল্লেখ করেছেন, ‘এনটিআরসিএ চেয়ারম্যান এএমএম আজহার দাপ্তরিক কাজের চেয়ে বঙ্গবন্ধুর অনুসারীদের দমনে বেশি তৎপর। তাই এনটিআরসিএ চেয়ারম্যানসহ ওই প্রতিষ্ঠানে থাকা স্বাধীনতার চেতনা বিরোধীদের প্রত্যাহার করে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জোর সুপারিশ করছি।’

এ বিষয়ে এএমএম আজহারের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ব্যস্ততা দেখিয়ে কোনো কথা বলতে রাজি হননি।

তবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘এনটিআরসিএ চেয়ারম্যানের বিরুদ্ধে শিক্ষা মন্ত্রণালয়ে একাধিক অভিযোগ জমা পড়েছে বলে জানি। অভিযোগগুলো নিয়ে শিক্ষা মন্ত্রণালয় তদন্ত করছে। এনটিআরসিএ চেয়ারম্যানকে প্রত্যাহারের দাবি জানিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে যে অভিযোগ দেয়া হয়েছে তা এখনও আমার হাতে আসেনি। অভিযোগ হাতে পেলে তদন্ত সাপেক্ষ ব্যবস্থা নেয়া হবে।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!