• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

কার্গো নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার বিষয় বিবেচনা করবে যু


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৯, ২০১৬, ০১:৪৯ পিএম
কার্গো নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার বিষয় বিবেচনা করবে যু

নিজস্ব প্রতিবেদক

শিগগিরই ঢাকা থেকে সরাসরি লন্ডনগামী কার্গোর ওপর আরোপিত নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার বিষয়টি বিবেচনা করবে যুক্তরাজ্য। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড বৃহস্পতিবার রাতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে টেলিফোন এ আশ্বাস দিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শনিবার পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, দুই পররাষ্ট্রমন্ত্রী হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কথা বলেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে বাংলাদেশ ও যুক্তরাজ্য একযোগে কাজ করে যাচ্ছে বলে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন।

আবুল হাসান মাহমুদ আলী ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে আরও জানান, শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে একটি ’উন্নয়ন পরিকল্পনা’ বাস্তবায়নের জন্য (Red Line) এবং (Restrata) নামক বেসামরিক বিমান নিরাপত্তা বিষয়ক দু’টি কোম্পানির সঙ্গে চুক্তি সম্পাদনের আলোচনা চূড়ান্ত পর্যায়ে আছে।

শিগগিরই কোনো একটি কোম্পানির সঙ্গে এ চুক্তি চূড়ান্ত হবে বলেও তিনি ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে বাংলাদেশের গৃহীত ’উন্নয়ন পরিকল্পনা’কে স্বাগত জানান।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এ মর্মে আশ্বাস দেন, যুক্তরাজ্য সহসাই ঢাকা থেকে সরাসরি লন্ডনগামী কার্গোর ওপর আরোপিত নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার বিষয়টি বিবেচনা করবে।

বাংলাদেশ সরকারের গৃহীত ’উন্নয়ন পরিকল্পনা’ ও দুই দেশের ঐতিহাসিক সম্পর্কের পরিপ্রেক্ষিতে ঢাকা ও লন্ডনের মধ্যে সরাসরি যাত্রীবাহী ফ্লাইট পরিচালনায় কোনো ধরনের অসুবিধা হবে না বলেও তিনি আশা প্রকাশ করেন। এ সময় দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী চলমান সহযোগিতা অব্যাহত রাখার বিষয়েও একমত হন।

সোনালীনিউজ/এমএইউ

Wordbridge School
Link copied!