• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

কেনিয়ার পথে হাঁটছে জিম্বাবুয়ে?


ক্রীড়া প্রতিবেদক জুন ১৭, ২০১৭, ০১:২৯ পিএম
কেনিয়ার পথে হাঁটছে জিম্বাবুয়ে?

ঢাকা: এক সময় বড় দলগুলোর কাছে আতঙ্কের নাম ছিল জিম্বাবুয়ে। টেস্ট খেলুড়ে দলটি বোর্ডের সঙ্গে দ্বন্দ্বে দিন দিন নিজেদের ক্রিকেট ঐতিহ্য হারিয়ে ফেলছে। অ্যান্ডি ফ্লাওয়ার, গ্রান্ট ফ্লাওয়ার, হিথ স্টিক, নিল জনসনরা একেকজন ছিলেন তারকা। জিম্বাবুয়েতে খেলেই তাঁরা তারকা খ্যাতি পেয়েছেন।

জিম্বাবুয়ের অভ্যন্তরীন জটিলতায় এসব তারকা ক্রিকেটাররা নিজেদের ক্রিকেট ক্যারিয়ার জলাঞ্জলি দিয়েছেন। তাদের অভাব আর পূরণ হচ্ছে না। ফলে জিম্বাবুয়ের ক্রিকেট আস্তে আস্তে কেনিয়ার পথ অনুসরণ করছে। বৃহস্পতিবার জিম্বাবুয়ে আইসিসির সহযোগী দেশ স্কটল্যান্ডের কাছে হেরে গেছে।

এক সময় বাংলাদেশ-কেনিয়ার মধ্যে জোর লড়াই হতো। শুরুর দিকে সেই লড়াইয়ে বাংলাদেশই বেশিরভাগ সময় হেরে যেত। স্টিভ টিকেলো, মরিস ওদুম্বে, মার্টিন সুজি, টনি সুজি, কেনেডি ওটিয়েনো এই নামগুলো বাংলাদেশের কাছে বেশ পরিচিত। কিন্তু কালের বির্বতনে কেনিয়া আজ ধুঁকতে ধুঁকতে মৃত প্রায। তারা এখন নেপালের কাছেও হারে।

বৃহস্পতিবার দুই ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে বৃষ্টি আইনে জিম্বাবুয়েকে ২৬ রানে হারিয়ে ইতিহাস গড়েছে স্কটল্যান্ড। আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩১৭ রান করে স্কটল্যান্ড। সেঞ্চুরি তুলে নেন কাইল কোয়েতজার। ১০১ বলে ২টি ছয় ও ১৩টি চারে ১০৯ রান করেন এই ডানহাঁতি ব্যাটসম্যান। এছাড়া মাইকেল লিসক অপরাজিত ৫৯ ও ক্রেইগ ওয়ালেক ৫৮ রান করেন।

স্বাগতিকদের দেয়া ৩১৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৫৫ রান আসে সলোমন মায়ার ও হ্যামিল্টন মাসাকাদজার উদ্বোধনী জুটি থেকে। এরপর ২১.৩ ওভারে  ১০৭ রানে ৪ উইকেটে হারিয়ে ফেলে দলটি। বৃষ্টি নামলে জিম্বাবুয়ের সামনে নতুন লক্ষ্য নির্ধারণ হয় ৪৩ ওভারে ২৯৯। যে পথে আর ছুঁটতে পারেনি সফরকারীরা। ৪১.৪ ওভারে ২৭২ রানে থামে জিম্বাবুয়ের ইনিংস।

এই প্রথম স্কটল্যান্ড আইসিসির পূর্ণ কোনও টেস্ট দলের বিপক্ষে জয় পেল। এরআগে তারা টি-টোয়েন্টি ম্যাচে জয় পেয়েছিল। সেই জয়টি ছিল বাংলাদেশের বিপক্ষে। সত্যি জিম্বাবুয়ের এমন অবনমন দূর্ভাগ্যজনক। এখনই উদ্যোগ না নিলে তাঁদের অবস্থা কেনিয়ার মতো হতে বাধ্য! যেটা ক্রিকেটের জন্য সুখকর হবে না।


সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!