• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

দুর্নীতির অভিযোগে বিচারক চাকরিচ্যুত


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ৩, ২০১৬, ০৭:৫৭ পিএম
দুর্নীতির অভিযোগে বিচারক চাকরিচ্যুত

ঢাকা : দুর্নীতি, অসদাচরণ ও অদক্ষতার অভিযোগে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত কুমিল্লার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের সাবেক বিচারক (জেলা ও দায়রা জজ) এস এম আমিনুল ইসলামকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বরখাস্তের এই আদেশ  দেয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, দুর্নীতি, অসদাচরণ ও অদক্ষতার অভিযোগে সুপ্রিম কোর্টের পরামর্শে ওই বিচারকের বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছিল। পরে তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় ওই বিচারককে দোষী সাব্যস্ত করে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

আইন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা ড. রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে জানান, তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়।

২০১১ সালে কুমিল্লার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের সাবেক বিচারক (জেলা জজ) আমিনুল ইসলামকে অবকাশকালীন বিচারক হিসেবে ঢাকা মহানগর জজ আদালতে আনা হয়েছিল। এখানে দায়িত্ব পালনের সময় ১৫টি মামলায় জামিনে অনিয়মের অভিযোগ উঠে। পরে ১১টি মামলায় অনিয়ম হয়েছে বলে প্রাথমিকভাবে প্রমাণিত হয়।

এর আগে গত ২৪ অক্টোবর একই অভিযোগে দুজন বিচারককে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। তারা হলেন-ঠাকুরগাঁওয়ের সাবেক জেলা ও দায়রা জজ রুহুল আমিন খোন্দকার এবং খুলনার সাবেক অতিরিক্ত জেলা ও দায়রা জজ মইনুল হক।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!